কখনোই পার্সে রাখবেন না যেসব টুকিটাকি জিনিস

প্রতিদিন আমরা যে পার্স বা ব্যাগ নিয়ে বাইরে বের হই তাতেই থাকে পুরোটা দিন পার করার জন্য জরুরী অনেকগুলো জিনিস থাকে। গরমকাল বলে অনেকে পানির বোতল, ছাতা রাখেন। ওয়ালেট, চাবি, ফোন তো নিতে হয়ই। কিন্তু কিছু কিছু জিনিস আছে যেগুলো সবসময় পার্সে নিয়ে ঘুরোঘুরি করাটা একেবারেই অনুচিত এবং ঝুঁকিপূর্ণও বটে। জেনে নিন এসব জিনিস কেন পার্সে রাখবেন না এবং আসলে কোথায় রাখাটা নিরাপদ।

১) পাসওয়ার্ড

অনেকেই নিজের বিভিন্ন পাসওয়ার্ড মনে রাখতে পারেন না। তারা একটা কাগজে পাসওয়ার্ড টুকে রেখে দেন পার্সে। কিন্তু এতে আপনার পাসওয়ার্ড মোটেই নিরাপদ নয়। পাসওয়ার্ড মনে না থাকলে এভাবে কাগজে লিখে বাড়িতে কোথাও রেখে দিন, সাথে নিয়ে ঘুরবেন না। কারণ পার্স চুরি বা ছিনতাই হবার সম্ভাবনা অনেক বেশি।

২) ডেবিট কার্ড

ক্রেডিট কার্ডের মতো এতোটা নিরাপদ থাকে না ডেবিট কার্ড, এর মাধ্যমে সরাসরি আপনার একাউন্ট থেকে টাকা হাওয়া হয়ে যেতে পারে। খুব বেশি দরকার না হলে ডেবিট কার্ড নিয়ে বাইরে বের না হওয়াই ভালো।
৩) ল্যাপটপ

ল্যাপটপ ব্যবহারের সার্থকতা এখানেই যে তাকে নিয়ে অনেক দৌড়াদৌড়ি করা সম্ভব। কিন্তু আপনার ল্যাপটপ যদি খুব হালকা না হয় তাহলে এটাকে নিয়ে ঘোরাঘুরি করাটা আপনার স্বাস্থ্যের জন্যই খারাপ হতে পারে। ল্যাপটপ যদি নতেই হয় তাহলে ঠিক ল্যাপটপের জন্য তৈরি একটি ব্যাকপ্যাক অথবা মেসেঞ্জার ব্যাগ ব্যবহার করুন।

৪) অনিরাপদ ফোন

স্মার্টফোনের পাসওয়ার্ড বা অন্য কোনো লক সিস্টেম থাকলে সেটা ব্যবহার করুন। কোনো নিরাপত্তা ব্যবস্থা ব্যবহার করা না হলে আপনার ব্যক্তিগত তথ্য চুরি করা সহজ হয়ে যাবে এই ফোন থেকে। এমনকি পাসওয়ার্ড বেশি দুর্বল হলেও তা অনিরাপদ। এ কারণে ফোন নিরাপদ রাখার ব্যাপারে আরও বেশি মনোযোগী হন।

৫) ছাতা

রোদ-বৃষ্টি যে কোনো কিছু ঠেকাতেই ছাতার তুলনা হয় না। কিন্তু ভারি একটা ছাতা আপনার ঘাড় ও কাঁধের ওপর অযথা চাপ ফেলবে। বাড়ি থেকে অফিসের দুরত্ব যতো বেশি, ক্ষতিটা তত বেশি হবে। একদম হালকা ছাতা ব্যবহার করুন রোদের জন্য। যদি বৃষ্টির জন্য ছাতা ব্যবহার করেন তাহলে সবসময় ব্যাগে রাখবেন না। অফিসে একটা রাখুন আর বাসায় একটা রাখুন। বের হবার সময় যদি দেখেন বৃষ্টি হচ্ছে তাহলেই ব্যবহার করুন।

৬) চেকবই

চেকবই চুরি হয়ে গেলে আপনার একাউন্টের বারোটা বেজে যেতে পারে। আর এই অপরাধীকে ধ্রয়া বা সেই টাকা ফেরত পাওয়ার জন্য আপনাকে অনেক অপেক্ষা করতে হবে। যদি আপনার দরকার হয়, তাহলে দু-একটা চেক রাখতে পারেন ব্যাগে। কিন্তু পুরো চেকবই রাখবেন না অবশ্যই।

৭) প্রসাধনীর বড় বোতল বা কৌটা

আপনি ফিটফাট থাকতে পছন্দ করেন, ভালো কথা। কিন্তু তার জন্য পুরো পারফিউম বা হেয়ারস্প্রে’র বোতল ব্যাগে নিয়ে চলার কোনো মানে হয় না। ট্রাভেল সাইজ কন্টেইনারগুলো ব্যবহার করুন, ব্যাগ অনেক হালকা মনে হবে।

৮) পাসপোর্ট

দেশের ভেতরে তো পাসপোর্ট সাথে নিয়ে বেড়ানোর দরকার হয় না। সুতরাং এটা বাড়িতে সাবধানে রেখে দিন। আর দেশের বাইরে গেলেও পার্সে নয়, বরং শরীরের সাথে এঁটে থাকে এমন কোনো ব্যাগ, যেমন কোমরের সাথে আটকানো পাউচে রাখুন পাসপোর্ট যাতে তা সহজে হাতছাড়া না হয়।

এছাড়াও আরও যেসব জিনিস সবসময় পার্সে রাখা উচিৎ নয়-
– রিসিপ্ট
– খালি চেক
– অতিরিক্ত চাবি
– PIN নাম্বার
– অতিরিক্ত টাকা
– একাধিক ক্রেডিট কার্ড
– গিফট কার্ড
– দামী গহনা



মন্তব্য চালু নেই