ওর জন্য চাই আরামদায়ক পোশাক

ঋতু বদলের সঙ্গে বদলে যায় বাড়ির শিশুর পরিচর্যা। শীত শেষে আসছে গরমের ধাক্কা। তাই শিশুর যত্নে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে তার পোশাকে। নিজ মুখে বলতে না পারলেও শরীরে ঠিকই প্রভাব পড়ে। তাই আবহাওয়া পরিবর্তনের এই সময়ে শিশুর সুস্থতায় চাই আরামদায়ক পোশাক।

গরমে শিশুর খাবারের পাশাপাশি পোশাকের বিষয়ে নজর রাখতে হবে। শিশুরা অল্পতেই ঘেমে যায়, ঘাম শরীরে বসে অসুস্থও হয়ে যায় সহজে। আসছে গরমে আপনার শিশুকে সিনথেটিক বা ভারী কোনো পোশাক না পরানোই ভালো। এসব কাপড় শিশুকে বেশি ঘামিয়ে তোলে। এমনকি বাইরের বাতাসকেও শরীরে প্রবেশ করতে দেয় না। এছাড়া শরীরে ঘামাচি, র‌্যাশ বা অ্যালার্জিও দেখা দিতে পারে।

শিশুদের শরীর ঘেমে গেলে গামছা বা নরম কাপড় দিয়ে মুছে দিতে হবে। জামা ঘেমে ভিজে গেলে সঙ্গে সঙ্গে পাল্টে দিতে হবে। নবজাতকের জন্য পাতলা সুতি কাপড়ের জামা রাখাই শ্রেয়। বাজারে নবজাতকের জন্য ফুল-পাতা প্রিন্টের হালকা রঙের সুতি কাপড় পাওয়া যায়। এগুলোর মধ্যে হাতাকাটা ও ফিতাযুক্ত পোশাকের কদর সবচেয়ে বেশি। এসব কাপড় শিশুর শরীরের ঘাম অতিমাত্রায় শোষণ করে নিতে সক্ষম। এসব পোশাকে আপনার শিশুটি যেমন স্বাচ্ছন্দ্য বোধ করবে, তেমনি থাকবে সুস্থ।



মন্তব্য চালু নেই