এবার শহীদ মিনারে যাবেন খালেদা?

জাতীয় শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মহান একুশের প্রথম প্রহরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ দেশের সর্বস্তরের মানুষ ভাষা শহীদদের শ্রদ্ধা জানায়। অন্যদের মতো বরাবর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াও শ্রদ্ধা জানান। তবে এবার তা পারবেন কি-না তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে। পরিস্থিতির ওপর নির্ভর করছে সব।
যদিও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবার কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শহীদ বেদীতে শ্রদ্ধা জানাতে পারবে না এটা এক প্রকার নিশ্চিত। কারণ শহীদ মিনারে গেলে তাকে কর্মসূচি শিথিল করতে হবে।
অথচ বিভিন্ন স্থানে সহিংসতায় শতাধিক প্রাণহানী, বিশ্ব ইজতেমা, মাধ্যমিক পরীক্ষা এবং খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর মৃত্যুও বিএনপির এক দফা দাবির চলমান চিড় ধরাতে পারেনি। খালেদা জিয়া ৩ জানুয়ারি থেকে গুলশানের কার্যালয়ে অবস্থান করছেন। সরকার পদত্যাগ না করা পর্যন্ত কার্যালয়েই থাকতে চান তিনি। তাই শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে গেলে খালেদা জিয়াকে চলমান অবরোধ কর্মসূচি শিথিল করতে হবে। তাছাড়া কার্যালয় থেকে বের হলে দলীয় কার্যালয়ের মতো তার রাজনৈতিক কার্যালয়ের অবস্থাও ‘ভূতুড়ে’ হয়ে যেতে পারে এমন আশঙ্কাও করছেন খালেদা জিয়া।
বিএনপি চেয়ারপারসন এবারের শহীদ দিবসে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে যাবেন কি না এমন প্রশ্নের জবাবে বিএনপির সহ-সভাপতি বেগম সেলিমা রহমান বলেছেন, ‘ম্যাডামকে তো সরকার অবরুদ্ধ করে রেখেছে। ম্যাডমকে বন্দী ডিক্লিয়ারও করছে না, কাউকে দেখাও করতে দিচ্ছে না। যে আসছে তাকে গ্রেপ্তার করা হচ্ছে। ম্যাডাম যেখানে গৃহবন্দী অবস্থায় আছে এ অবস্থায় তিনি কীভাবে বাইরে যাবেন সেটা আমরা বুঝতে পারছি না।’
উল্লেখ্য, গত ৩ জানুয়ারি রাত থেকে নিজের গুলশান কার্যালয়ে অবস্থান করছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সেখান থেকে ৫ জানুয়ারি বের হওয়ার চেষ্টা করে ব্যর্থ হলে অনির্দিষ্টকালের জন্য অবরোধ কর্মসূচি ঘোষণা করেন তিনি। যা এখনো অব্যহত। অবরোধের পাশাপাশি চলছে হরতাল কর্মসূচিও।
এদিকে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল-অবরোধে পেট্রোলবোমায় প্রাণ হারিয়েছেন অর্ধশতাধিক। আর দগ্ধ হয়ে হাসপাতালের বিছানায় ছটপট করছেন আরো কয়েকগুণ মানুষ।



মন্তব্য চালু নেই