এবার পাওয়া গেছে অজ্ঞাত রোগে আক্রান্ত এক নারীর সন্ধান!

এবার আফরোজা বেগম (৩৬) নামে অজ্ঞাত রোগে আক্রান্ত এক নারীর সন্ধান পাওয়া গেছে। তার ডান হাতের তিনটি আঙ্গুল অনেকটা বৃক্ষের ডালের মতো মোটা ও অস্বাভাবিক।তাড়াশ উপজেলার চকসরাপপুর গ্রামের বিল্লাল হেসেনের স্ত্রী আফরোজা বেগম জন্ম থেকেই এ সমস্যায় ভুগছেন বলে পরিবার সূত্রে জানা গেছে।

আফরোজাকে চিকিৎসার জন্য তাড়াশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে মেডিকেল অফিসার ডা. মাসুদ রানা বাদল, ডা. রুহুল আমীন রনি, ডা. সজীব কুমার রায় ও আবাসিক মেডিকেল অফিসার ডা. শিমুল তালুকদার তাকে পরীক্ষা করেন। তার ডান হাতের এক্সরে করা হয়েছে। চিকিৎসকরা তার রোগের ব্যাপারে নিশ্চিত করে কিছু বলতে পারেননি।

দুই সন্তানের জননী আফরোজা জানান, তার ডান হাত দিয়ে তিনি কোনো কাজ করতে পারেন না। তবে তার ডান হাতে অনুভূতি আছে। মাঝে মাঝে ফোসকা পড়ে, ব্যথা হয়। ব্যথা অনেক সময় ডান কাধ পর্যন্ত উঠে আসে।তিনি আরো জানান, তার স্বামীর পক্ষে এর কোনো চিকিৎসা করানো সম্ভব নয়। বিত্তবান কেউ যদি তার চিকিৎসার ব্যয়ভার বহন করতেন তবে তিনি খুবই কৃতজ্ঞ থাকবেন।

এদিকে কিছুদিন আগে বাংলাদেশে প্রথমবারের মতো ধরা পড়েছে বিরল রোগ ‘ট্রি-ম্যান’। রোগটি হলে হাত-পা’সহ শরীরের অন্যান্য অঙ্গ গাছের শেকড়ের মতো হয়ে যায় বলে একে ট্রি-ম্যান নামে ডাকা হয়। সম্প্রতি খুলনার পাইকগাছা উপজেলার আবুল হোসেনের দুই হাতে এ রোগ ধরা পড়ে।হতদরিদ্র পরিবারের ছেলে আবুলের চিকিৎসার জন্য বিত্তবানরা এগিয়ে আসলেও তা ছিল সীমিত। খুলনায় কলকাতার ডাক্তারসহ অনেক কবিরাজ দেখিয়েও লাভ হয়নি আবুলের।

পরবর্তীতে আবুলের সার্বিক সহায়তায় এগিয়ে আসেন এসএটিভির খুলনা প্রতিনিধি সাংবাদিক সুনীল দাস, অষ্ট্রেলিয়া প্রবাসী সাংবাদিক ফজলুল বারি ও চট্টগ্রামের চিকিৎসক ডা. শরফুদ্দিন। আবুলের দেখভালের জন্য এগিয়ে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের মাস্টার্স শেষ করা ছাত্র নিয়াজ মাহমুদ রনি।এরপর থেকে অনেকেই আবুলের দিকে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন। বর্তমানে আবুলের এ হাতের পাঁচ আঙ্গুলের আপারেশন করা হয়েছে। কিছু দিন পরে তার অন্য হাতেও অপারেশন করা হবে।



মন্তব্য চালু নেই