এবার ধূমপান করবে রোবট, কিন্তু কেন?

মানুষ ধূমপান করে অনেকটা নেশার কারণে। কিন্তু রোবটের ধূমপানের কী দরকার? যদিও সম্প্রতি গবেষকরা একটি রোবট বানিয়েছেন, যা ধূমপান করতে পারে। কিন্তু কেন তারা এ ধরনের রোবট বানালেন? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

সম্প্রতি হারভার্ড ইউনিভার্সিটির গবেষকরা এ রোবট বানিয়েছেন। এ রোবটটির রয়েছে একটি কৃত্রিম ফুসফুস। আর এ ফুসফুস দিয়ে শ্বাস গ্রহণ করতে পারে রোবটটি।

মানুষের দেহে ধূমপানের ক্ষতিকর প্রভাব আমরা অনেকেই জানি। কিন্তু এ বিষয়ে আরও তথ্য প্রয়োজন। এদিকে মানুষের দেহে এ বিষয়ে গবেষণা করা বিপজ্জনকও হতে পারে। এক্ষেত্রে কোনো একটি বিকল্প প্রয়োজন ছিল। আর সে বিকল্প হিসেবেই বানানো হয়েছে রোবট।
গবেষকরা জানিয়েছেন, ধূমপান মানুষের দেহে কিভাবে প্রভাব ফেলে এ বিষয়টি গবেষণা করার জন্যই এ রোবট বানিয়েছেন তারা। রোবটটিকে ধূমপান করতে দেওয়া হবে। এরপর সে ধূমপানের প্রভাব সহজেই গবেষকরা জানতে পারবেন।

ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) বিষয়ে গবেষকরা এ রোবটটি ব্যবহার করে বহু বিষয় জানতে পারবেন বলে আশাবাদী। এ রোগটিতে আক্রান্ত হলে ফুসফুসের শ্বাস গ্রহণ ক্ষমতা কমে যায়। মূলত বায়ু চলাচলের পথ সংকুচিত হয়ে এ সমস্যার উদ্ভব হয়।

বর্তমানে নানা ধরনের ধূমপানে আসক্ত হচ্ছে মানুষ। এর মধ্যে নতুন প্রচলিত ই-সিগারেট বা ভ্যাপিংও বেশ প্রভাব বিস্তার করেছে। এ অবস্থায় ফুসফুসের প্রতিক্রিয়া জানার গুরুত্ব রয়েছে। এ মেশিনটি ব্যবহার করে গবেষকরা নিত্যনতুন ধূমপানের ফলে দেহের প্রতিক্রিয়া জানতে পারবেন সহজেই।



মন্তব্য চালু নেই