একটি বই বদলে দিয়েছে কোহলির জীবন

একটি বই বদলে দিতে পারে মানুষের জীবন। লিখতে পারে সাফল্য, ব্যর্থতার কাহিনি। মানুষের জীবনে বইয়ের অবদান এমনই। এর বাইরে নন ভারত অধিনায়ক বিরাট কোহলিও। তিনি খোলাসা করেছেন তার জীবনে বইয়ের অবদান কতটুকু। জানালেন একটি বই তাকে কিভাবে বদলে দিয়েছে।

বাংলাদেশের বিপক্ষে হায়দরাবাদ টেস্টে ডাবল সেঞ্চুরি করে বিশ্বরেকর্ড গড়েছেন কোহলি। পরপর চারটি টেস্ট সিরিজে সেঞ্চুরি একমাত্র ব্যাটসম্যান তিনি। কোহলির দল ভারতও তুলে নিচ্ছে একের পর এক সাফল্য। এই সাফল্য তিনি পাচ্ছেন গত এক বছরেরও বেশি সময় ধরে। কিছুদিন আগে টেস্টের পর সীমিত ওভারের ক্রিকেটেও অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছেন। ক্রিকেটের তিন সংস্করণেই সাফল্য যেন কোহলির পায়ের নিচে গড়াগড়ি খায়।

ভারত অধিনায়কের সাফল্যর এমন রহস্য কী! কোহলি জানালেন, একটি বই তাকে বদলে দিয়েছে। একটি জীবন কাহিনি। পরমহংস যোগান্দর‘অটোবায়োগ্রাফি অফ যোগি’ কিভাবে বদলে দিয়েছে কোহলির জীবন সেটা তিনি নিজেই ইনস্টগ্র্যামে লিখেছেন,‘ এটা আমার খুব প্রিয় বই। তাদের সকলেরই এই বই পড়া উচিৎ যারা নিজের চিন্তা-ভাবনা ও মতাদর্শকেই চ্যালেঞ্জের মুখে ফেলার সাহস রাখে। এই বইটি পড়ার পর, বোঝার পর এবং জীবনে সে অনুযায়ী চলার পর সবটাই বদলে যাবে।’



মন্তব্য চালু নেই