এই প্রথম যা করলেন বাঙালি দুই নারী ক্রিকেটার, তা বাংলাদেশের নারীদের ইতিহাসে নেই

শনিবার জয়ের আশা জাগিয়েও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ১৭ রানে হেরেছে বাংলাদেশ।

তবে ২২৪ রান তাড়া করতে নেমে তৃতীয় উইকেট জুটিতে রুমানা আহমেদ ও শারমিন আক্তার শুপ্তা মিলে এই প্রথমই যা করলেন। তা বাংলাদেশের নারীদের ক্রিকেট ইতিহাসে ছিলো না।

এদিন এই দুই ব্যাটসম্যান ১২৭ রানের জুটি গড়েন, যা বাংলাদেশের নারী ক্রিকেটের ইতিহাসে যে কোনো উইকেটেই সর্বোচ্চ রানের জুটি। আউট হওয়ার আগে শারমিন করেন দলীয় সর্বোচ্চ ৭৪ রান। রুমানার ব্যাট থেকে আসে ৬৮ রান।

কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত খেলায় ২২৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪৩ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশের মেয়েরা। এরপরই দলের হাল ধরেন শারমিন আক্তার (শুপ্তা) ও রুমানা আহমেদ।

তৃতীয় উইকেটে তাদের ১২৭ রানের জুটিতে প্রোটিয়াদের বিপক্ষে জয়ের স্বপ্নই দেখতে থাকে বাংলাদেশ। কিন্তু দলীয় ১৭০ রানে অধিনায়ক রুমানা আহমেদ সাজঘরে ফেরার পর ৭ রানের ব্যবধানে রান আউটের শিকার হন শারমিন আক্তার।

রুমানা আহমেদ ৯৫ বলে করা ৬৮ রান ছিল ৫ চারে সাজানো। শারমিন শুপ্তার করা ১২৭ বলে ৭৪ রানের ইনিংসে ছিল ১০টি চার।

এর দুই ব্যাটসম্যান ফিরে যাওয়ার পর সালমা খাতুন, নিগার সুলতানারাও দ্রুত ফিরলে আর জয় নিয়ে মাঠ ছাড়া হয়নি বাংলাদেশের। ৮ উইকেটে ২০৬ রানে থামে টাইগ্রেসদের ইনিংস।

এরআগে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি ছিল ১১৩ রানের। ২০১১ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথমওয়ানডেতে উদ্বোধনী জুটিতে এই রান আসে। শুকতারা রহমানের সঙ্গে সেই জুটিতেও ছিলেন শারমিন আক্তার (শুপ্তা)।



মন্তব্য চালু নেই