উত্তরাধিকারী খুঁজছেন ৯ হাজার কোটি ডলারের মালিক

ছেলে ব্যবসার দায়িত্ব নিতে নারাজ। বাধ্য হয়ে উত্তরাধিকার খুঁজতে উঠেপড়ে লেগেছেন চীনের কোটিপতি ব্যবসায়ী ওয়াঙ জিয়াঙলিন। ৫২ বছর বয়সী জিয়াঙলিন ‘‌দালিয়ান ওয়ান্ডা’‌ সংস্থার চেয়ারম্যান। শপিং মল, থিম পার্ক, সিনেমা হল মিলিয়ে প্রায় ৯২০০ কোটি মার্কিন ডলারের সম্পত্তি।

দীর্ঘ ৩০ বছর একা হাতে ব্যবসা সামলানোর পর সম্প্রতি ছেলে ওয়াঙ সিচঙ–কে দায়িত্ব বুঝে নিতে বলেছিলেন। কিন্তু প্রস্তাব নাকচ করে দিয়েছেন তিনি। জিয়াঙলিন জানিয়েছেন, ‘‌ছেলের হাতে ব্যবসার দায়িত্ব তুলে দিতে চেয়েছিলাম।

কিন্তু আমার প্রস্তাবে রাজি হয়নি সে। আমার জীবন যাপন নাকি তার মোটেই পছন্দ নয়।’‌ তার মতে, ‘‌আজকাল অল্প বয়সী ছেলেমেয়েরা জীবনকে অন্য চোখে দেখে। তাদের চাহিদা এবং লক্ষ্য আলাদা। তাই পেশাদার কারও হাতে দায়িত্ব তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’‌ চীনে এমন ঘটনা অবশ্য নতুন নয়। সম্প্রতি চীনের ১৮২টি ধনী ব্যবসায়ী পরিবারকে নিয়ে একটি সমীক্ষা চালায় সাংহাই জিয়াওতোঙ ইউনিভার্সিটি তাতে দেখা গিয়েছে, প্রায় ৮০ শতাংশ ছেলেমেয়েই বাবা–মায়ের ব্যবসার লাগাম ধরতে আগ্রহী নয়। একটু অন্য ধরণের পেশায় যেতে চায় তারা।

১৯৮৮ সালে ‘‌দালিয়ান ওয়ান্ডা’‌ সংস্থার পত্তন করেছিলেন ওয়াঙ জিয়াঙলিন। অল্প সময়ের মধ্যেই চীনের অর্থনীতিতে জাঁকিয়ে বসে তার সংস্থা। বর্তমানে দেশের ১০,০০০ সিনেমা হলের মালিক তিনি। ১৫টি থিম পার্ক ছাড়াও রয়েছে হোটেল ব্যবসা। গত মাসেই হলিউডে ছবি প্রযোজনার কথা ঘোষণা করেছেন। সম্প্রতি ভারত সফরে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেছিলেন জিয়াঙলিন। হরিয়ানায় প্রায় ১০০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিলেন। আজকাল



মন্তব্য চালু নেই