উচ্চশিক্ষার মানোন্নয়ন বড় চ্যালেঞ্জ : ইউজিসি চেয়ারম্যান

দেশের উচ্চশিক্ষার মানোন্নয়ন বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নবনিযুক্ত চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। রোববার তার অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ইউজিসি অফিসার্স অ্যাসোসিয়েশন ও ইউজিসি কর্মচারী ইউনিয়ন যৌথভাবে ইউজিসি অডিটরিয়ামে ওই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ইউজিসি সদস্য- প্রফেসর ড. মোহাম্মাদ মোহাব্বত খান, প্রফেসর ড. আবুল হাশেম এবং প্রফেসর ড. মো. আখতার হোসেন বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসি অফিসার্স অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি জনাব মো. ওমর ফারুখ।

নবনিযুক্ত চেয়ারম্যান উচ্চশিক্ষা প্রসঙ্গে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য এবং উদ্দেশ্য হচ্ছে নতুন জ্ঞান সৃজন, জ্ঞান ধারণ এবং জ্ঞান বিতরণ।’

তিনি উল্লেখ করেন, উচ্চশিক্ষায় বর্তমানে ৩০ লাখ শিক্ষার্থী অধ্যয়ন করছে। এটা বাংলাদেশের জন্য একটা বড় অর্জন। তাই উচ্চশিক্ষার গুণগত মান উন্নত করা ইউজিসির বর্তমান চ্যালেঞ্জ।

তিনি জোর দিয়ে বলেন, ‘দেশের পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয় উভয় উচ্চশিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তাই দেশের সব বিশ্ববিদ্যালয়ে ফান্ড বণ্টনের ক্ষেত্রে সমান গুরুত্বারোপ করা হবে।’

প্রফেসর আবদুল মান্নান বলেন, ‘ছোট হোক, বড় হোক যে কোনো প্রতিষ্ঠান সফলভাবে পরিচালনার জন্য লক্ষ্য, উদ্দেশ্য এবং কর্মপরিকল্পনা থাকা প্রয়োজন। আর নির্দিষ্ট কর্মপরিকল্পনা ও উদ্দেশ্য নিয়ে ইউজিসিকে সামনের দিকে এগিয়ে নেওয়া হবে। এ জন্য তিনি সবার সহযোগিতা কামনা করেন।’

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে অন্যান্যরা আশা করেন, নতুন চেয়ারম্যান তার জ্ঞান, দক্ষতা, অভিজ্ঞতা এবং প্রজ্ঞার মাধ্যমে ইউজিসিকে নতুন উচ্চতায় নিয়ে যাবেন। তিনি আগামী দিনে ইউজিসির চ্যালেঞ্জ মোকাবিলায় সময়োপযোগী উদ্যোগ গ্রহণ করবেন।

পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য ও সিনিয়র প্রসেফরবৃন্দ এবং ইউজিসি, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প ও বিডিরেনের সকল কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে ইউজিসির নবনিযুক্ত চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান ধানমন্ডির ৩২ নম্বরে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।



মন্তব্য চালু নেই