উখিয়ায় উৎপাদিত তরমুজের ন্যায্যমূল্য পাচ্ছে না কৃষক

কক্সবাজারের উখিয়ার হাটবাজারে চড়াদামে তরমুজ বিক্রি করে মধ্যসত্ত্বভোগী ব্যবসায়ীরা আর্থিক ভাবে লাভবান হলেও হাড়ভাঙ্গা পরিশ্রম আর অধিক পুঁজি বিনিয়োগ করে যারা উৎপাদন করেছে সে সব কৃষকেরা তরমুজের ন্যায্যমূল্য পাচ্ছে না। প্রচন্ড খরায় একদিকে যেমন আকারে তরমুজ ছোট হয়েছে, অন্যদিকে হরতাল অবরোধের কারণে পরিবহন খরচ বৃদ্ধি পাওয়ায় উৎপাদিত তরমুজ জেলার বাইরে যেতে পারেনি। ফলে পানির দরে তরমুজ বিক্রি করে লোকসানের কবলে পড়ে কৃষকেরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে বলে অভিযোগ উঠেছে।

উপকূলের জালিয়াপালং ইউনিয়নের চোয়াংখালী গ্রামের কৃষক বদিউল আলম(৪৮) হতাশ কণ্ঠে সাংবাদিকদের জানান, মৌসুমে বৃষ্টি না হওয়ার কারণে তরমুজ আকারে ছোট হয়েছে। যে কারণে ১ একর তরমুজ ক্ষেতে গত বছরের তুলনায় ৫০ হাজার টাকা কম পাওয়া গেছে। এতে বিনিয়োগ খরচ পোষালেও লাভবান হতে পারিনি।

মাদারবনিয়া গ্রামের কৃষক সালামত উল্লাহ (৪৮) জানায়, তার ২ একর তরমুজ ক্ষেতে জমির লাগিয়ত সহ প্রায় লাখ টাকা বিনিয়োগ করতে হয়েছে। হরতাল অবরোধে গাড়ী ভাড়া বৃদ্ধি পাওয়ায় ব্যবসায়ী না আসাতে তাকে ক্ষেতের তরমুজ ক্ষেতেই বিক্রি করে দিতে হয়েছে। অথচ গত মৌসুমে একই তরমুজ ক্ষেতে তার লক্ষাধিক টাকা আয় হয়েছে বলে জানান। এভাবে প্রায় তরমুজ চাষী তাদের লাভ লোকসানের কথা সাংবাদিকদের অকপটে স্বীকার করে বলেন, হরতাল অবরোধ না হলে আর যত সামন্য বৃষ্টি হলে এবার যেভাবে তরমুজ উৎপাদন হয়েছে সেভাবে কৃষকেরা আর্থিক ভাবে লাভবান হওয়ার কথা ছিল।

এদিকে সোনারপাড়া, কোটবাজার, মরিচ্যা ও উখিয়াসদর সহ হাটাবাজারগুলো তরমুজে সয়লাব হলেও চড়া দাম হওয়ার কারণে অনেকের প্রবল ইচ্ছা থাকা সত্ত্বেও তরমুজের স্বাদ নিতে পারছে না।

ক্রেতারা বললেন, বড় সাইজের একেকটি তরমুজের দাম চাওয়া হচ্ছে তিন থেকে সাড়ে তিন’শ টাকা। তরমুজ ব্যবসায়ী নুর আহমদ জানান, তারা ছোটবড় গড়ে তরমুজ ক্ষেত ক্রয় করেছে। যেজন্য তাদেরকে একটু দাম বাড়িয়ে বিক্রি করতে হচ্ছে।

একাধিক ক্রেতা জানান, হরতালের গ্যাড়াকলে পড়ে তরমুজ চাষীরা ক্ষতিগ্রস্থ হলেও লাভবান হচ্ছে মধ্যসত্ত্ব ব্যবসায়ীরা। তারা যে তরমুজ উপকূল থেকে ৫০ টাকা দরে ক্রয় করেছে সে মাঝারি সাইজের তরমুজ এখানে বিক্রি করছে ১৫০ টাকা দরে।

উপজেলা কৃষি কর্মকর্তা শংকর কুমার মজুমদার জানান, চলতি মৌসুমে প্রায় ৫শ’ একর জমিতে তরমুজ চাষাবাদ হয়েছে। তবে বৃষ্টি না হওয়ার কারণে তরমুজের আকার ছোট হয়েছে বলে স্বীকার করলেও কৃষকদের তেমন কোন ক্ষতি হবে না বলে জানান।



মন্তব্য চালু নেই