উকুনের যন্ত্রণা দূর করে ফেলুন ঘরোয়া উপায়ে

চুলের সবচেয়ে বিরক্তিকর সমস্যা হল উকুন। উকুন একটি পরজীবী যা প্রাণী যা মানুষের মাথার ত্বকে বাস করে এবং রক্ত খেয়ে বেঁচে থাকে। সাধারণত একজনের মাথা থেকে অন্যের মাথায় উকুন এসে থাকে। উকুন আছে এমন মানুষের চিরুনি, টাওয়েল ব্যবহার করার ফলেও আরেকজনের মাথায় উকুন হতে পারে। এই উকুনের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য অনেকই উকুন নাশক সাবান বা শ্যাম্পু ব্যবহার করে থাকে। আর এতে চুল অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। চুল পড়া বেড়ে যায় বহুগুণ। বাইরের কেমিকেলযুক্ত সাবান বা শ্যাম্পু ব্যবহার না করে ঘরোয়া কিছু উপায়ে দূর করে ফেলুন এই যন্ত্রনাদায়ক সমস্যা। .top10homeremedies, health.com, উকুন দূর করার ঘরোয়া কিছু উপায়ের কথা বলেছে।

১। রসুন

রসুনের গন্ধ উকুন সহ্য করতে পারে না। এই গন্ধে উকুন মারা যায়।

১০টি রসুনের কোয়া পেস্ট করে নিন। এর সাথে ২ থেকে ৩ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই পেস্টটি মাথায় লাগান আধা ঘন্টার পর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

রসুনের পেস্টের সাথে রান্নার তেল, লেবুর রস, এবং সবুজ চা, শ্যাম্পু এবং কন্ডিশনার মিশিয়ে পেস্ট করে নিন। চুলে ভাল করে লাগিয়ে নিন। এবার টাওয়াল বা শাওয়ার ক্যাপ দিয়ে পেঁচিয়ে রাখুন। এবার শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার মাসে দুই তিন বার এইভাবে চুল ধুতে পারেন।

২। বাদাম তেল বা অলিভ অয়েল

বাদাম তেল বা অলিভ অয়েলের গন্ধ উকুন সহ্য করতে পারে না। ফলে তারা মারা যায় এবং তারপর চিরুনি দিয়ে খুব সহজে উকুন মাথা থেকে দূর করা যায়।

আপনাকে সারারাত চুলে অলিভ অয়েল লাগিয়ে রাখতে হবে। একটি কাপড় দিয়ে চুল মুড়িয়ে রাখুন। এভাবে সারা রাত রাখুন। তারপর উকুন চিরুনি দিয়ে ভাল করে চুল আঁচড়িয়ে নিন। এরপর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে একবার এইভাবে চুল ধুয়ে ফেলুন।

৩। লবণ

অবাক হলেও সত্য লবণ উকুন দূর করতে বেশ কার্যকরী।

১/৪ কাপ লবণ এবং ১/৪ কাপ ভিনেগার ভাল করে মিশিয়ে নিন। এবার এটি চুলে স্প্রে করে ফেলুন। তারপর শাওয়ার কাপ বা টাওয়েল দিয়ে চুল পেঁচিয়ে রাখুন ২ ঘন্টা। তারপর চুল শ্যাম্পু করে ফেলুন। ভাল ফল পেতে এটি সপ্তাহে তিনবার ব্যবহার করুন।

৪। পেট্রোলিয়াম জেলী

ঘুমাতে যাওয়ার আগে মাথার তালুতে পেট্রোলিয়াম জেলী পুরু করে লাগান। এবার একটি শাওয়ার কাপ বা টাওয়েল দিয়ে চুল পেঁচিয়ে রাখুন। সকালে বেবি অয়েল ব্যবহার করুন পেট্রোলিয়াম জেলী দূর করার জন্য। চিরুনি দিয়ে চুল ভাল করে আঁচড়িয়ে নিন। তারপর শ্যাম্পু করে নিন। এটি সপ্তাহে কয়েকবার ব্যবহার করুন।

উকুন সাধারণত অন্যের মাথা থেকে এসে থাকে। তাই অন্যের চিরুনি, টাওয়েল ব্যবহার করা উচিত নয়। উকুন এক রাতের মধ্যে দূর করার সম্ভব নয়। ধৈর্য ধরুন। আর নিয়মিত ঘরোয়া উপায়গুলো ব্যবহার করুন।



মন্তব্য চালু নেই