ইয়েমেন থেকে ফিরেছেন ৩৩৭ বাংলাদেশি

ইয়েমেনে কর্মরত ৩৩৭ জন বাংলাদেশী ঢাকায় পৌঁছেছেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে রবিবার ভোরে এই দলটিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম অর্ভথ্যনা জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ‘রবিবার ভোরে ৩৩৭ জন বাংলাদেশী ইয়েমেন থেকে ভারত হয়ে দেশে ফিরল।’

জানা গেছে, এর আগে ভারত সরকারের সহায়তায় নৌ বাহিনীর জাহাজের মাধ্যমে ওই বাংলাদেশীদের ইয়েমেন থেকে আফ্রিকার দেশ জিবুতিতে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়। জিবুতি থেকে ভারতীয় নৌ বাহিনীর জাহাজের সহায়তায় দলটিকে কোচি বন্দরে নিয়ে আসা হয়। সেখান থেকে বাংলাদেশ বিমানের মাধ্যমে দুইটি বিশেষ ফ্লাইটের মাধ্যমে দলটিকে ঢাকায় নিয়ে আসা হয়।

বাংলাদেশীদের ইয়েমেনের বিভিন্ন শহর থেকে আফ্রিকার দেশ জিবুতিতে নিয়ে আসা এবং জিবুতি থেকে বাংলাদেশে পৌঁছানো পর্যন্ত সকল খরচ বাংলাদেশ সরকার বহন করছে। এমনকি তাদের খাওয়া খরচ এবং বিভিন্ন স্থানে রাত্রি যাপনের খরচও বাংলাদেশ সরকার বহন করছে।

সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, কয়েক দফায় ৪৯৬ জন বাংলাদেশীকে জিবুতিতে নিরাপদ স্থানে স্থানান্তরিত করা হয়েছে। যার মধ্যে ৪৭৬ জন ভারতীয় নৌবাহিনীর জাহাজ এবং ২০ জন এয়ার ইন্ডিয়ার মাধ্যমে ইয়েমেন থেকে জিবুতিতে পৌঁছান।

বাংলাদেশ সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, ইয়েমেনে ৫০০ জনের কিছু বেশি বাংলাদেশী রয়েছে।

অসমর্থিত সূত্রে জানা গেছে, ইয়েমেন এ প্রায় ৩ হাজার বাংলাদেশী কর্মরত। এরা সবাই তেলক্ষেত্র, মাছ ধরার জাল বানানোর কারখানা, হাসপাতাল পরিস্কারক, সমুদ্রে মাছ ধরাসহ বিভিন্ন পেশার সঙ্গে জড়িত।



মন্তব্য চালু নেই