ইন্দোনেশিয়ার চলচ্চিত্র উৎসবে ঢাকার দুই ছবি

চলচ্চিত্র নিয়ে ইন্দোনেশিয়ার জাতীয় উৎসব ‘বালি ফিল্ম ফেস্টিভ্যাল’। প্রতি বছরে একবার আয়োজন করা হয় এটি পর্যটন নগর বালিতে। আগামী ৩০ তারিখ শুরু হতে যাচ্ছে জাঁকজমকপূর্ণ এই উৎসবের ১৪তম আসর। সেদিনই ঘোষণা করা হবে উৎসবে জয়ী ছবিগুলোর নাম।

রাজকীয় বালি ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিচ্ছে বাংলাদেশর দুটি ছবি। সেগুলো হলো তৌকির আহমেদ পরিচালিত ‘অজ্ঞাতনামা’ ও বিজন পরিচালিত ‘মাটির প্রজার দেশে’।

উৎসবে প্রতিযোগিতায় ছবি চেয়ে বালি ফেস্টিভ্যাল থেকে এবারই প্রথমবারের মত যোগাযোগ করা হয় জাকার্তায় অবস্থিত বাংলাদেশ অ্যাম্বাসির সঙ্গে। অ্যাম্বাসি যোগাযোগ করে ফরেইন মিনিসট্রি অফ বাংলাদেশ এবং তথ্য মন্ত্রণালয়ে। পরবর্তীতে বিএফডিসির তত্বাবধানে বাংলাদেশ সরকারের নির্বাচন এবং অন্যান্য সকল প্রক্রিয়া শেষে এবারের রয়্যাল বালি ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিতে যাচ্ছে ‘অজ্ঞাতনামা’ ও ‘মাটির প্রজার দেশে’ ছবি দুটো। জানা গেছে, ইন্দোনেশিয়া, হাঙ্গেরিয়া, সিঙ্গাপুর, ইন্ডিয়া এবং সুইজারল্যান্ডের বিভিন্ন ছবির সাথে লড়বে ‘মাটির প্রজার দেশে’ এবং ‘অজ্ঞাতনামা’।

প্রসঙ্গত, তৌকির আহমেদের ‘অজ্ঞাতনামা’ ছবিটি এরইমধ্যে দর্শকদের মন জয় করেছে। ছবিটি সাফল্য পেয়েছে বিদেশেও। এখানে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছন ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, মোশাররফ করিম, শতাব্দী ওয়াদুদ, নিপুণ, আবুল হায়াত প্রমুখ।

এদিকে ‘মাটির প্রজার দেশে’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় সিয়াটল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে। এরপর ছবিটি অংশগ্রহণ করে শিকাগো সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে এবং প্রতিযোগিতা বিভাগে এশিয়ার সব ছবির মধ্যে প্রথম হয়। তারপর ছবিটি এন এফ ডি সি (national film development corporation of India) আয়োজিত ইন্ডিয়ার গোয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ ফেস্টিভ্যাল ফিল্ম বাজারের এনএফডিসি রিকমেনডেশনে প্রদর্শিত হয়। এই ছিল ছবিটির ২০১৬ সালের যাত্রা।

নতুন বছরে বিজন পরিচালিত এবং আরিফুর রহমান প্রযোজিত ‘মাটির প্রজার দেশের’ বাংলাদেশ প্রিমিয়ার হতে যাচ্ছে ১৫তম ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে। ১২ জানুয়ারি থেকে শুরু হবে ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল। ১৩ জানুয়ারি সন্ধ্যা ৭ টায় জাতীয় জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত হবে ছবিটির বাংলাদেশ প্রিমিয়ার। ইতিমধ্যে ছবিটি কোনো প্রকার কর্তন ছাড়াই সেন্সর ছাড়পত্র লাভ করেছে।

আরিফ-বিজন জুটির পরবর্তী ছবি ‘মানিব্যাগ’। এই ছবিটির প্রি প্রোডাকশনের কাজ চলছে।



মন্তব্য চালু নেই