ইট দিয়ে আর্জেন্টিনায় ফুটবলার হত্যা

আর্জেন্টিনাকে এতদিন মানুষ জানতো ম্যারাডোনার দেশ, মেসির দেশ কিংবা ফুটবল রোমান্সের দেশ বলে। কিন্তু এবার থেকে মানুষ জানবে, আর্জেন্টিনা ফুটবল বর্বরতার দেশও।

নিচক সমর্থকদের রেষারেষি থেকে ইটের আঘাতে মাথা থেঁতলে দিয়ে হত্যা করা হলো আর্জেন্টিনার একটি ক্লাবের অধিনায়ককে। দুই ক্লাবের প্রতিদ্বন্দ্বীতাকে ঘিরে ‘খুনে’ উত্তেজনা যে কতটা কদর্য করে তুলতে পারে ফুটবলকে, তার প্রমান দিল আর্জেন্টিনা।

আর্জেন্টিনার ঘরোয়া লিগে খেলা চলছিল টিরো ফেডেরাল এবং চাকারিতা জুনিয়র্সের মধ্যে। দুই দলের সংঘর্ষে মাঠে এত উত্তেজনা ছড়ায় যে, ম্যাচ বন্ধ করে দিতে হয়। আট জন খেলোয়াড়কে মাঠ থেকে বের করে দেন রেফারি।

আর্জেন্টাইনরা প্রমান দিল কতটা নৃশংস হতে পারে তারা। ইট মেরে, মধ্যযুগীয় বর্বরতার অবিকল অনুকরণে মাঠেই তারা হত্যা করতে পারে নিজ দেশের ফুটবলারকে।

মাঠে ধাক্কাধাক্কি থেকে মারামারি, কিছুই বাদ যায়নি। গ্যালারিতে দর্শকরাও হয়ে উঠেছিলেন অশান্ত। কিন্তু সেটা যে টিরো ফেডেরাল অধিনায়ক ফ্রাঙ্কো নিয়েতোর জীবনটাই কেড়ে নেবে, কে জানত!

argentinaaimogasta4641214 ইট দিয়ে আর্জেন্টিনায় ফুটবলার হত্যাম্যাচ বন্ধ হয়ে যাওয়ায় মাঠ থেকে গাড়ি নিয়ে বেরোচ্ছিলেন ফ্রাঙ্কো। সঙ্গে তার স্ত্রী, এক বছরের শিশুসন্তানও ছিল। কিন্তু তার আর বাড়ি ফেরা হয়নি। ওখানেই বেশ কিছু উগ্র সমর্থক ঘিরে ধরেন ফ্রাঙ্কোকে। এলোপাথাড়ি মারধর শুরু হয়। হাতের সামনে যা পাওয়া গিয়েছে, তা দিয়ে বেধড়ক মারতে থাকা হয় ফ্রাঙ্কোকে। শেষে ব্যবহৃত হয় ইট। যা দিয়ে তার মাথায় একের পর এক আঘাত করা হয়।

অবাক করা ব্যাপার এটা যে, ওই উগ্র সমর্থকদের ভিড়ে ফ্রাঙ্কোর বিপক্ষ দলের এক খেলোয়াড়ও ছিলেন! বিপক্ষ দলের সহকারী ম্যানেজারও ছিলেন! যারা কি না শুধু ফ্রাঙ্কো নন, তার স্ত্রী এবং শিশুসন্তান কাউকে ছাড়েনি!

ওই অবস্থা থেকে কোনও রকমে বের করে হাসপাতাল নিয়ে যাওয়া হয়েছিল ফেডেরাল অধিনায়ককে। কিন্তু ৩৩ বছর বয়সী এই আর্জেন্টাইন ফুটবলারকে শত চেষ্টায়ও আর বাচানো যায়নি।

ঘটনার পরপরই অপরাধীদের ধরতে মাঠে নেমে পড়ে পুলিশ। ইতিমধ্যেই অভিযোগের আঙুল উঠতে শুরু করেছে আর্জেন্টিনার ফুটবল-গুন্ডা বারা ব্রাভাসের দিকে। পুলিশও বলে দিচ্ছে, এটা বারা ব্রাভাসের কাজ। যাদের লক্ষ্যই হল, স্টেডিয়ামের আশেপাশে অশান্তি ছড়ানো।

ফ্রাঙ্কোর পরিবার আবার বলছে, তাদের ছেলেকে অপমানের উদ্দেশ্য নিয়েই মাঠে এসেছিল প্রতিপক্ষ। শেষ পর্যন্ত হত্যা করেই তবে তারা ক্ষান্ত হয়েছে। ফ্রাঙ্কোর আত্মীয় পাবলো বলেছেন, ‘ওরা এসেছিল ফ্রাঙ্কোকে অপমান করতে। চোখের সামনে দেখলাম ওকে পেটে লাথি মারল। ঘুঁষি মারল। ফ্রাঙ্কো চেষ্টা করছিল বাঁচতে, কিন্তু মাথায় ইট দিয়ে মারার পর ও আর কিছু করতে পারেনি।’

আর্জেন্টিনায় বারা ব্রাভাসের সন্ত্রাসী কর্মকাণ্ড নতুন কিছু নয়। তবে দেশটির ফুটবলমহলের দুঃখ অন্য জায়গায়। ওই ফুটবল গুন্ডা-সন্ত্রাসীদের সঙ্গে নারকীয় কর্মকাণ্ডে ঢুকে পড়ল বিপক্ষ দলের কোচ, ফুটবলারও?

ফুটবলারই যদি ফুটবলারের প্রাণ নিতে উদ্যত হয়, তা হলে সন্ত্রাসীদের দোষ দিয়ে আর লাভ? বারা ব্রাভাস তাহলে আসলে কারা?



মন্তব্য চালু নেই