ইউরোপের গোপনীয়তা আইন লঙ্ঘন করছে ফেসবুক

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিরুদ্ধে ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনের বহু অভিযোগ রয়েছে। সম্প্রতি বেলজিয়ামের প্রাইভেসি নিয়ন্ত্রক সংস্থা ফেসবুকের বিরুদ্ধে এ বিষয়ে নতুন এক অভিযোগ এনেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে রয়টার্স।

ফেসবুকের বিরুদ্ধে নতুন অভিযোগে জানানো হয়েছে তারা মানুষকে তাদের অজ্ঞাতেই অনলাইনে অনুসরণ করছে। এটি ইউরোপিয়ান ইউনিয়নের আইনের লঙ্ঘন বলে জানিয়েছে বেলজিয়ামের প্রাইভেসি নিয়ন্ত্রক সংস্থা। তারা এক বিবৃতিতে জানায়, ‘ফেসবুক ইউরোপিয়ান ও বেলজিয়ামের প্রাইভেসি আইনকে অবজ্ঞা করছে।’

জার্মান, ডাচ, ফ্রেঞ্চ ও স্প্যানিশ অংশগ্রহণে গঠিত প্রাইভেসি প্রটেকশন কমিশন (CPVP/CBPL) সম্প্রতি মার্কিন সামাজিক যোগাযোগমাধ্যমটির বিরুদ্ধে নতুন অভিযোগ আনল। এতে তারা ব্যবহারকারীদের প্রশ্নের মাধ্যমে ও নানা উপায়ে তাদের তথ্য সংগ্রহের অভিযোগ এনেছে।

বেলজিয়ামের কমিশন সম্প্রতি ব্যবহারকারীদের প্রাইভেসি সফটওয়্যার ইনস্টল করার তাগিদ দিয়েছে, যেন অনলাইনে তাদের ট্র্যাক করা না যায়। এতে সামাজিক যোগাযোগমাধ্যমটিতে অ্যাকাউন্ট থাকুক আর না থাকুক তা বিবেচ্য নয় বলেই জানিয়েছে কমিশন। তবে এ কমিশনের আওতায় কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার বিধান না থাকায় তারা কঠোর পদক্ষেপ নিতে পারছে না।

তবে এ কমিশনের প্রশ্নগুলোর জবাব দিতে কোনো আগ্রহ দেখা যায়নি ফেসবুকের। এমনকি রিপোর্ট বিষয়ে কোনো মন্তব্য করা থেকে বেশ আশ্চর্যজনকভাবেই নিরব রয়েছে ফেসবুক। তারা এ বিষয়ে পরে মন্তব্য করবে বলে জানিয়েছে। এর আগেও ফেসবুকের বিরুদ্ধে প্রাইভেসি লঙ্ঘনের অভিযোগ করা হয়েছে।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘ফেসবুক ইউরোপের নিয়ন্ত্রক সংস্থার অধীনে কাজ করে এবং ইউরোপের ডেটা প্রটেকশন আইন মেনে চলে। তাই এ কমিশনের উদ্যোগ স্পষ্ট নয়।’



মন্তব্য চালু নেই