আ.লীগ-বিএনপির বাইরে একাধিক জোট আসছে

দেশের বৃহৎ দুটি রাজনৈতিক দল ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট ও বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের বাইরে নতুন আরো একাধিক জোট গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে।

ইতোমধ্যে বর্তমান সংসদের বিরোধী দল জাতীয় পার্টির নেতৃত্বে জোট গঠনের ঘোষণা দিয়েছেন দলটির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। অপরদিকে বড় দুটি জোটের বাইরে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে নিয়ে ড. কামাল হোসেনের নেতৃত্বে ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’ নামে একটি নতুন জোট গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে।

তাছাড়া বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, আ স ম আবদুর রবের নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) মিলে নতুন আরেকটি জোট গঠনেরও চিন্তা-ভাবনা চলছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে রাজনৈতিক দলগুলোর জোট গঠনের প্রক্রিয়ায় রাজনৈতিক অঙ্গনে নতুন হাওয়া বইতে শুরু করেছে। এদিকে জাতীয় পার্টির নেতৃত্বাধীন জোটে হেফাজতে ইসলাম যোগ দিতে পারে বলে দলটির একাধিক সূত্র নিশ্চিত করেছে। এর বাইরে ১০ থেকে ১২টি রাজনৈতিক দল এরশাদের নেতৃত্বাধীন নতুন প্ল্যাটফর্মে যুক্ত হচ্ছে। তবে হেফাজতের বাইরে অন্য রাজনৈতিক দলের নাম এখনো আলোচনায় আসছে না।

নতুন জোট প্রসঙ্গে জাতীয় পার্টির মহাসচিব রহুল আমিন হাওলাদার জানান, আমরা ইসলামী আদর্শ অক্ষুণ্ন ও জনগণের অধিকারের প্রশ্নে পৃথক একটি জোটের কথা ভাবছি। ইতোমধ্যে আমাদের দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে দুটি ইসলামী ভাবধারার দল যোগাযোগ করেছে।

অন্যদিকে জোট গঠনের বিষয়ে কারো সঙ্গে কোনো আলাপ হয়নি জানিয়ে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেন, স্বাধীনতার মূল স্পিরিট ও বাহাত্তরের সংবিধানের চেতনা নিয়ে কোনো জোট যদি তৈরি হয়, তবে সেটা গণতন্ত্রের পথ সুগম করবে।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেন, বিভিন্ন দলের সঙ্গে আলোচনা চলছে। আলোচনা ফলপ্রসূ হলে গণমাধ্যমের সামনে আনুষ্ঠানিকভাবে জানানো হবে।

একই বিষয়ে বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান ভূঁইয়া বলেন, জোট গঠনের উদ্যোগের সঙ্গে আমরা সম্পৃক্ত। তবে এখনো তা আলোর মুখ দেখেনি। হয়তো দেখবে। বাসদ সে চেষ্টাই করে যাচ্ছে।

তবে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, গেল এক বছর ধরেই জোট গঠন বিষয়ে আলোচনা হচ্ছে। অনেকে আমাদের চিন্তার সঙ্গে ঐকমত্য পোষণ করেছেন, অনেকে করেননি। নিবন্ধিত সকল দলকেই আমরা আমন্ত্রণ জানিয়েছি। এখন দেখি আমাদের এই আহ্বানে কোন কোন দল সাড়া দেয়।



মন্তব্য চালু নেই