আশা জাগিয়েও পারল না বাংলাদেশ

মুল লড়াইয়ে মাঠে নামার আগে নিউজিল্যান্ড সফরের প্রস্তুতিটা ভালো হলো না বাংলাদেশের। দুর্বল নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে ডাকওয়ার্ত ও লুইস পদ্ধতিতে ৩ উইকেটে হেরে গেল টাইগাররা।

বৃহস্পতিবার কমহাম ওভাল স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ৪৩ ওভারে ৮ উইকেটে ২৪৫ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে বাংলাদেশ। জবাবে নিউজিল্যান্ড একাদশ ৮ বল হাতে রেখে ৭ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে।

জয়ের জন্য ২৪৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা নিউজিল্যান্ড একাদশকে শুরুতেই বিপদে ফেলেন মুস্তাফিজুর রহমান। কাটার মাস্টারের বলে বিভ্রান্ত হয়ে উইকেটের পেছনে মুশফিককে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রায়ান ডাফি। কিন্তু এরপর বেন স্মিথ ও ভরত পপলির ব্যাটে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। এই জুটিই টাইগারদের জয়ের স্বপ্ন ধীরে ধীরে ভেঙে দেন। যদিও স্মিথকে (৫০) প্যাভিলিয়নে ফেরত পাঠিয়ে এই জুটি ভাঙেন সাকিব আল হাসান।

এরপর দ্রুত সময়ের মধ্যে সাকিব আরো দুটি উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে ভালোভাবেই ম্যাচে ফেরান। কিন্তু শেষ দিকে নিউজিল্যান্ড একাদশের হাল ধরেন বেন হর্ন। ৫৩ বলে অপরাজিত ৬০ রান করে স্বাগতিকদের মূলত তিনিই জয়ের বন্দরে নিয়ে যান।

বাংলাদেশের হয়ে সাকিব আল হাসান তিনটি ও মুস্তাফিজুর রহমান দুটি উইকেট নিয়েছেন। এছাড়া একটি উইকেট নিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

এর আগে দুই দফা বৃষ্টির কারণে ৪৩ ওভারে নেমে আসা ম্যাচে ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটিং দৃঢ়তায় ৮ উইকেট হারিয়ে ২৪৫ রানের লড়াকু সংগ্রহ গড়ে বাংলাদেশ।

বাংলাদেশের হয়ে মুশফিক সর্বোচ্চ ৪৫ রান করেন। ইমরুল ৩৬, সৌম্য ৪০ ও সাকিব ২৩ রান করে আউট হয়েছেন। মাহমুদউল্লাহ ৪৬ বলে ২টি চার ও ১টি ছক্কায় ৪৩ রান করে রিটায়ার্ড নট আউট হয়ে মাঠ ছাড়েন। তামিম ১, তানভির হায়দার ১০ ও সাব্বির করেন ১১ রান। শেষ দিকে মাশরাফি করেন ২১ রান।

দলীয় ৭ রানের মাথায় তামিম ফিরে যাওয়ার পর ইমরুল ও সৌম্যর জুটিতে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। দুজন ৫৫ রানের জুটি গড়ে বাংলাদেশকে ম্যাচে ফিরিয়ে আনেন।

এরপর তৃতীয় উইকেটে মাহমুদউল্লাহকে নিয়ে ৩৪ রানের আরেকটি দারুণ জুটি গড়ে বাংলাদেশকে মজবুত ভিতের ওপর দাঁড় করিয়ে দেন সৌম্য। দলীয় ৯৬ রানের মাথায় সৌম্য ফিরে গেলেও সাকিব-মাহমুদউল্লাহর মধ্যকার ৫৯ রানের জুটিতে কক্ষপথেই থাকে টাইগাররা।

মাহমুদউল্লাহ ব্যাটিং অনুশীলন শেষে সেচ্ছায় মাঠ ছাড়লে সাব্বিরকে নিয়ে ৫০ রানের দারুণ এক জুটি গড়েন মুশফিক। শেষ দিকে ব্যাটিংয়ে বাংলাদেশ ঝড় তুলতে না পারলেও লড়াকু সংগ্রহই পায়। তানভির-মিরাজ দ্রুত ফিরে গেলেও ১৯ বলে ২১ রানের অপরাজিত ইনিংস খেলে বাংলাদেশকে লড়াই করার পুঁজি এনে দেন মাশরাফি।

নিউজিল্যান্ড একাদশের হয়ে ব্রেট হ্যাম্পটন ও শন হিকস দুটি করে উইকেট নেন। ইয়ান ম্যাকপিক, হেনরি শিপলে ও আজাজ প্যাটেলের দখলে গেছে একটি করে উইকেট।

প্রসঙ্গত, আগামী ২৬ ডিসেম্বর তথা বক্সিং ডে-তে ক্রাইস্টচার্চে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও বাংলাদেশ। সিরিজের বাকি দুটি ম্যাচ যথাক্রমে ২৯ ও ৩১ তারিখে মাঠে গড়াবে। ওয়ানডে সিরিজের পর দল দুটি তিন ম্যাচের টি-টুয়েন্টি ও দুই ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে।



মন্তব্য চালু নেই