আলুর মজাদার দোপেঁয়াজা

যেকোন সবজি অথবা মাছের সঙ্গে আলু মানিয়ে যায়। কিন্তু সবসময় আমিষ জাতীয় খাবার খেতে ভালো লাগে না। মন চাই খাবারে স্বাদের পরিবর্তন করতে। আর ঠিক তখনই ভিন্নস্বাদে রান্না করতে পারেন মজাদার আলুর দোপেঁয়াজা। আলু পরিবারের সবার জন্য পুষ্টি যোগানোর পাশাপাশি সবজি হিসেবেও খুব কার্যকরী। তাই আপনাদের জন্য রইলো আলু দিয়ে বানানো মজাদার আলুর দোপেঁয়াজার সহজ রেসিপি।

যা যা লাগবে

আলু ৫০০ গ্রাম, পিঁয়াজ ৩০০ গ্রাম, তেল ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়ো আধা চা চামচ, মরিচ গুঁড়ো আধা চা চামচ, গরম মশলা গুঁড়ো আধা চা চামচ, আদা রসুন বাটা ১ চা চামচ, ধনে গুঁড়ো আধা চা চামচ, লবণ স্বাদমতো, আমচুর পাউডার অথবা লেবুর রস আধা চা চামচ, টমেটো মাঝারি ১ টি, পিঁয়াজ পাতা পছন্দ মতো, চিনি আধা চা চামচ।

যেভাবে করবেন

প্রথমে আলু আর পিঁয়াজ ভালো ভাবে ছিলে কিউব করে কেটে নিতে হবে। এরপর প্যানে তেল দিয়ে পিঁয়াজ বাদামী করে ভেজে আলু দিতে হবে। টমেটো, পিঁয়াজ পাতা, আমচুর পাউডার অথবা লেবুর রস এবং চিনি বাদে সব মসলা দিয়ে ঢেকে দিন। দরকার মনে করলে একটু ভেজে সামান্য পানি দিয়ে ঢেকে দিতে হবে। আলু গলে এলে টমেটো, পিঁয়াজ পাতা, আমচুর পাউডার অথবা লেবুর রস এবং চিনি দিয়ে মিনিট দুয়েক নেড়ে নামিয়ে নিতে হবে। এবার আলুর দোপেঁয়াজা গরম গরম পরিবেশন করুন সাদা ভাত, লুচি, রুটি বা পরোটার সঙ্গে।



মন্তব্য চালু নেই