আরেক বিশ্ব সংস্থায় বাংলাদেশের জয়

আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) কাউন্সিল সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। ভোটাভুটির মাধ্যমে নির্বাচিত হয় বাংলাদেশ।

দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সোমবার এ খবর নিশ্চিত করেছে। তিনি জানান, ‘আমরা এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে আইটিইউর কাউন্সিল সদস্য নির্বাচিত হয়েছি।’

সোমবার দক্ষিণ কোরিয়ার বুসানে আইটিইউ এর বার্ষিক সম্মেলনে এই ভোটাভুটি হয়। নির্বাচনে ১৬৭ ভোটের মধ্যে বাংলাদেশ পায় ১১৫ ভোট।

এই জয়ের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের ভিশন আন্তর্জাতিক অঙ্গনে চূড়ান্ত স্বীকৃতি পেল বলে মন্তব্য করেছেন সম্মেলন উপলক্ষে বুসানে অবস্থানরত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

কাউন্সিল সদস্য নির্বাচিত হওয়ায় এ অঞ্চলে আইটিইউর নীতিনির্ধারণসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলেও উল্লেখ করেন তিনি।

গত ২৩ অক্টোবর আইটিইউ-এর সভায় বাংলাদেশের পক্ষে ভোট চেয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, ‘টেলিকম ও প্রযুক্তিখাতের অভিজ্ঞতা ও অর্জনসমূহ আমরা বিশ্বব্যাপী ভাগাভাগি করার মাধ্যমে একটি প্রযুক্তিময় বিশ্ব গড়তে চাই।’

বাংলাদেশের ভবিষ্যৎ কর্মপন্থা হিসেবে ২০১৮ সালের মধ্যে দেশের ৩৫ শতাংশ জনগণকে ব্রডব্যান্ড ও ৭০ শতাংশ জনগণকে ইন্টারনেট সংযোগের আওতায় নিয়ে আসার পরিকল্পনার কথাও সভায় তুলে ধরেন প্রতিমন্ত্রী।

তিনি জানান, বর্তমানে বাংলাদেশের ৯৮ শতাংশ ভূখ- ও ৯৯ শতাংশ জনগণ টেলিকম নেটওয়ার্কের আওতাভুক্ত। এ দেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ১১.৬ কোটি; ইন্টারনেট ব্যবহার করেন চার কোটি মানুষ।

জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার এই চেষ্টার স্বীকৃতি হিসাবে আইটিইউ থেকে উইসিস (ডব্লিউএসআইএস) অ্যাওয়ার্ড এবং উইটসা (ডব্লিউআইটিএসএ) অ্যাওয়ার্ড পাওয়ার কথাও তিনি সভায় তুলে ধরেন।

এর আগে ২০১০ সালের নভেম্বরে প্রথমবারের মতো আইটিইউর কাউন্সিল সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ। ১৯৭৩ সালে সাধারণ সদস্যপদ পায় বাংলাদেশ।



মন্তব্য চালু নেই