আফগানিস্তানের সঙ্গে দ্বিতীয় বৃহত্তম সীমান্ত ক্রসিং বন্ধ করল পাকিস্তান

আফগানিস্তানের সঙ্গে নিজেদের দ্বিতীয় বৃহত্তম সীমান্ত ক্রসিং বন্ধ করে দিয়েছে পাকিস্তান। দেশটির দক্ষিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশের এক মাজারে ভয়াবহ বোমা হামলার প্রতিক্রিয়ায় এ ব্যবস্থা নেয় ইসলামাবাদ। পাকিস্তান ওই হামলার জন্য ‘আফগানিস্তান থেকে আসা জঙ্গিদের’ দায়ী করছে।

এক পাকিস্তানি সেনা কর্মকর্তা শনিবার জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশের চমন শহরের কাছে অবস্থিত সীমান্ত ক্রসিংটি বন্ধ করে দেওয়া হয়েছে। পাকিস্তান ও আফগানিস্তানের যে দু’টি সীমান্ত ক্রসিং দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ নিজেদের আত্মীয়-স্বজনের সঙ্গে সাক্ষতের উদ্দেশ্যে পরস্পরের দেশ ভ্রমণ করেন চমন সেগুলোরই একটি। এ ছাড়া, এই ক্রসিং বন্ধ করে দেওয়ায় দু’দেশের মধ্যকার বাণিজ্য মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

উল্লেখ্য, সিন্ধু প্রদেশের শেহওয়ান এলাকার লাল শাহবাজ কালান্দার নামের সুফি মাজারে বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৮৮ জন নিহত হন। এর মধ্যে রয়েছে ৩০টি শিশু। হামলায় আহত হন আরও প্রায় ২৫০ জন। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস এ হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে।

পাকিস্তানি কর্তৃপক্ষের দাবি, জঙ্গিরা সীমান্ত ক্রসিংগুলো ব্যবহার করে আফগানিস্তান থেকে পাকিস্তানে অনুপ্রবেশ করে এ ধরনের হামলা চালায়। ওই হামলার কয়েক ঘন্টার মধ্যে আফগানিস্তানের সঙ্গে তুরখাম সীমান্ত ক্রসিং বন্ধ করে দেয় ইসলামাবাদ। আর এবার বন্ধ করা হলো চমন সীমান্ত ক্রসিং।

শেহওয়ানের জঙ্গি হামলার পর পাকিস্তান কর্তৃপক্ষের চালানো অভিযানে জঙ্গি সন্দেহে শতাধিক মানুষকে হত্যা করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্য ন্যাশনাল।



মন্তব্য চালু নেই