আপনি কী পায়ের উপর পা তুলে বসেন, জানেন কী হচ্ছে?

পায়ের উপর পা তুলে বসার অভ্যাসটা অনেকেরই রয়েছে। কেউ কেউ বলেন, এভাবে বসলে নাকি বেশ কনফিডেন্টও লাগে। কিন্তু তা আপনার শরীরের জন্য কতটা ভাল সেদিকেও তো খেয়াল রাখতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, কখনও সখনও পায়ের উপর পা তুলে বসা যেতেই পারে। কিন্তু তা বেশিক্ষণের জন্য নয়। তাহলে শরীরে দেখা দিতে পারে এই সমস্যাগুলোৃ

১. প্রথমেই আসি পিঠের যন্ত্রণার কথায়। আপনি যদি ঘণ্টার পর ঘণ্টা চেয়ারে পায়ের উপর পা তুলে বসে থাকেন তাহলে শিড়দাঁড়ায় যন্ত্রণা হতে পারে। দিনের পর দিন এভাবে চলতে থাকলে তা বড় কোনো বিপদের কারণও হতে পারে।

২. হার্টের জন্য খুব একটা ভাল নয়। পায়ের উপর পা তুলে বসা মানেই তো একটি পা দিয়ে অপর পায়ের বেশ কিছু নার্ভকে চেপে রাখা। এভাবে বসার কারণে অনেক সময় রক্তসঞ্চালনে সমস্যা হয়। রক্ত পায়ের দিকে ঠিকমতো চলাচল করতে পারে না। এমনকী অনেকক্ষেত্রে রক্ত নিচের দিকে নামতে না পেরে ফিরে আসে হার্টের দিকে। বুঝতেই পারছেন হার্টে সেই রক্তপ্রবাহ ধাক্কা মারার সম্ভাবনাও থেকেই যায়।

৩. পেলভিক বোন অর্থাৎ কোমরের কাছে মাজায় যন্ত্রণার অন্যতম কারণ হতে পারে এভাবে পায়ের উপর পা তুলে বসলে। হতে পারে অন্যান্য সমস্যাও।

৪.পায়ের স্পাইডার ভেনে (মাকড়সার মতো দেখতে শিরা) রক্ত জমাট বেধে যেতে পারে এভাবে বসার জন্য। পায়ে ব্যথা, পা ফুলে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে।
এভাবে দিনের পর দিন বসলে নার্ভ শিথিল হওয়ার আশঙ্কাও প্রকট হয়।-প্রতিদিনের সংবাদ



মন্তব্য চালু নেই