আপনারও হবে মোহময় গোলাপী ঠোঁট

সৌন্দর্য বিচারে মোহময় গোলাপী ঠোঁটের কদর অনেক বেশি। কিন্তু অযত্ন অবহেলায় সে ঠোঁট ধীরে ধীরে কালো হতে থাকে। সূর্যের ক্ষতিকর রশ্মি, নানা রকমের অসুখ, ধূমপান, বাজে প্রসাধনীর ব্যবহার আপনার সুন্দর ঠোঁটের অন্যতম শত্রু। কিন্তু এই অবস্থা চলবে আর কতদিন? আজই জেনে নিন, প্রাকৃতিক উপায়ে ঠোঁট গোলাপী করে তোলার ঘরোয়া উপায়।

মধু

প্রাকৃতিকভাবে ঠোঁটের যত্ন নিতে সবচেয়ে ভালো উপাদান হলো মধু। প্রতিরাতে ঘুমানোর আগে সামান্য মধু দিয়ে আপনার ঠোঁটে ম্যাসেজ করুন। প্রতিদিনের ব্যবহারে মধু আপনার ঠোঁট নরম ও উজ্জ্বল গোলপী করে তুলবে।

লেবুর রস

লেবুর রসের সঙ্গে সামান্য পরিমানে চিনি মিশিয়ে আপনার ঠোঁটে ধীরে ধীরে ম্যাসেজ করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই পেস্টটি ঠোঁটের মরা কোষ পরিষ্কার করতে সহায়তা করে, ঠোঁট নরম রাখে ও গোলাপী করে তোলে।

কাঁচা দুধ

প্রতিদিন ঠোঁটে কাঁচা দুধের সর লাগান। ২০ মিনিট রাখুন, তারপর ঠাণ্ডা পানি দিয়ে ঠোঁট ধুয়ে নিন। পানির পরিবর্তে ঠাণ্ডা গোলাপ জল দিয়েও ঠোঁট ধুতে পারেন। গোলাপ জল বেশি কার্যকরী হবে।

ঠোঁটহলুদের গুঁড়া

হলুদের গুঁড়ার সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে আপনার ঠোঁটে ৫ মিনিট ম্যাসেজ করুন। এইভাবে প্রতিদিন ব্যবহারের ফলে আপনার ঠোঁট প্রাকৃতিকভাবে গোলাপী হয়ে উঠবে।

আমণ্ড অয়েল

এক চামচ আমণ্ড অয়েলের সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে আপনার ঠোঁটে ম্যাসেজ করুন। তারপর ৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার ঠোঁট নরম ও পরিষ্কার হবে।

এখন শীতের দিন। তাই পরিচর্যার পর ধুয়ে নিলে ঠোঁট একটু শুষ্ক হয়ে আসতে পারে। এসময় ভালো মানের লিপজেল বা পেট্রলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। জেলিতে ঠোঁটের আর্দ্রতা ধরে রাখে। ঠোঁটের আর্দ্রতা না থাকলে ঠোঁট ফেটে যাবে।



মন্তব্য চালু নেই