আদুরে লেপ-কম্বলে যত্নের পরশ

তীব্র শীতের কাপুনিতে আমরা নিরাপদ আশ্রয় খুঁজি লেপ কম্বলে। সারা বছর বাক্সে গুছিয়ে রাখা লেপ আর কম্বলকেই করি আমাদের শীতের বন্ধু। উষ্ণতা দিলেও সামান্য অবহেলায় বন্ধুটি হয়ে যেতে পারে শত্রু। বয়ে আনেতে পারে অ্যালার্জি, চুলকানী বা খোস পাঁচড়া। এক বছর ধরে তুলে রাখা শীতের এসব লেপ-কম্বল ব্যবহারের আগে চাই একটুখানি যত্ন।

কাঁথা

কাঁথা সাধারণত পাতলা বা হালকা মোটা হয়ে থাকে। এগুলো ধোয়াও খুব সহজ। কাঁথা যে কোনো লন্ড্রি ওয়াশ বা ঘরে হ্যান্ড ওয়াশ করা যায়। ঘরে হ্যান্ড ওয়াশ করতে চাইলে প্রথমে ডিটারজেন্ট দিয়ে হালকা গরম পানিতে ২০ থেকে ৩০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। তারপর হাতে পরিস্কার করে ধুয়ে ফেলতে হবে। এবার রোদে শুকাতে দিন। মনে রাখবেন রোদে শুকালে এতে জন্মানো ফাংগাস মরে হবে জীবানু মুক্ত। ছায়ায় শুকালে ক্ষতির আশঙ্কা থেকেই যায়।

কম্বল

কম্বল সাধারণত ড্রাই ওয়াশ করানো হয়। ইচ্ছা থাকলে ঘরেও কম্বল ধোয়া সম্ভব। তার জন্য লাগবে শ্যাম্পু। শ্যাম্পুতে ১০ মিনিট ভিজিয়ে রেখে হালকা কচলে ধুয়ে ফেলতে হবে। এরপর পানি ঝরিয়ে আধা ছায়াযুক্ত স্থান বা কম রোদে বাতাসে শুকাতে হবে। ব্যবহারের পর মাঝে মাঝেই হালকা রোদে দিলে কম্বলে থাকা জীবানু মরে। রোদে দিয়ে ঝেড়ে নিন, ধুলাও চলে যাবে। যাদের কম্বল থেকে এলার্জি হয় তারা অবশ্যই কম্বলে কভার ব্যবহার করুন।

লেপ-কম্বললেপ

শিমুল তুলার লেপ কখনই ধোয়া বা ড্রাই ওয়াশ করা যায় না। তাই লেপ টাকে শুধু মাত্র রোদে দিয়েই ব্যবহার করতে হবে। তাই লেপের কাভারটা মাঝে মাঝে ধুয়ে দিতে হবে। তাহলেই আপনার লেপ পরিষ্কার থাকবে।

যাদের আগে কেনা আছে, তাদের এ বছর না কিনলেও চলবে। কিন্তু যাদের কিনতে হবে তাদের আগে থেকেই বাজারে খোঁজ রাখতে হবে। সুযোগ বুঝে কিনে আনতে হবে পছন্দের লেপ-কোম্বল।



মন্তব্য চালু নেই