আজমলের ভাগ্য নির্ধারণ ২৪ জানুয়ারি

শেষ পর্যন্ত নানা নাটকীয়তার পর বোলিং অ্যাকশনের বৈধতার পরীক্ষা দিতে যাচ্ছেন পাকিস্তানের তারকা অফ স্পিনার সাইদ আজমল। আগামী ২৪ জানুয়ারী চেন্নাইয়ে আইসিসির আনুষ্ঠানিক পরীক্ষায় অবতীর্ণ হবেন তিনি।

বোলিং অ্যাকশনের বৈধতার পরীক্ষা দেওয়ার জন্য বেশ কয়েকবার তারিখ ঠিক করা হয়। কিন্তু আজমল নিজেই সেই তারিখগুলো পিছিয়ে দেন। যে কারণে বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াডে থাকলেও শেষ পর্যন্ত নিজে থেকে নাম প্রত্যাহার করে নেন তিনি। এরই ফাঁকে যখন কথা ওঠে পরীক্ষা দেওয়ার জন্য তাকে ভারতের চেন্নাইতে যেতে হবে, তখন কিছুটা বেঁকে বসেন তিনি।

আইসিসির কাছে আজমল আবেদন জানান, তার পরীক্ষাটা ভারতের পরিবর্তে অন্য কোথাও নেওয়ার জন্য। শেষ পর্যন্ত আজমলের আবেদন নাকচ করে দিয়ে চেন্নাইতেই পরীক্ষা দেওয়ার জন্য আইসিসি নির্ধারণ করে দিল।

গত বছরের সেপ্টেম্বরে অবৈধ বোলিং অ্যাকশনের জন্য নিষিদ্ধ হন পাকিস্তানী এই স্পিনার। তবে পাকিস্তানের ঘোষিত বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াডেও নাম ছিল তার। পরে নিজের নাম প্রত্যাহার করেন নেন আজমল।

আগামী ২৪ জানুয়ারী আইসিসির বোলিং রিভিউ গ্রুপ পুনর্মুল্যায়ন করবে আজমলের বোলিং। পরীক্ষায় পাস করলে তার উপরে থেকে তুলে নেয়া হবে নিষেধাজ্ঞা। তবে ব্যর্থ হলে এক বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন চৌকষ এই তারকা স্পিনার।

পাকিস্তানের ন্যাশনাল ক্রিকেট একাডেমির প্রধান কোচ মোহাম্মদ আকরাম জানিয়েছেন, ‘আমরা আশা করছি আইসিসির পুনর্মুল্যায়নের জন্য প্রস্তত সাইদ আজমল। আইসিসির কাছ থেকে আমরা সময় নিয়েছিলাম, যাতে পুনরায় ক্রিকেটে ফিরতে মানসিকভাবে সাপোর্ট পায় সে’।

পিসিবির এক মুখপাত্র মঙ্গলবার জানিয়েছেন, ‘পিসিবিই আইসিসির কাছে আবেদন জানিয়েছিল আনুষ্ঠানিক পরীক্ষার জন্য। আইসিসি তারিখ নির্ধারণ করেছে ২৪ জানুয়ারী।’

গত সেপ্টেম্বরে শ্রীলংকার বিপক্ষে গল টেস্টে বল করতে গিয়ে আজমলের কনুই ৪২ ডিগ্রি বেঁকে যায়। যার ফলে নিষিদ্ধ হন ৩৭ বছর বয়সী এই বোলার। গত চার মাস ধরে পাকিস্তানের সাবেক স্পিনার সাকলায়েন মোস্তাকের সঙ্গে ত্রুটিপূর্ন বোলিং শোধরানোর কাজে ব্যস্ত রয়েছেন আজমল।

পাকিস্তানের হয়ে ৩৫ টেস্টে ১৭৮ উইকেট সংগ্রহ করেছেন আজমল। ওয়ানডেতে ১১১ ম্যাচে তার উইকেটের সংখ্যা ১৮৩টি। টি২০ ক্রিকেটেও ৬৩ ম্যাচে বগলদাবা করেছেন ৮৫ উইকেট।



মন্তব্য চালু নেই