ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে সুজন-এর কেন্দ্রীয় প্রধান সমন্বয়কারী দিলীপ কুমার সরকার

আওয়ামী লীগের ৭১.০৬ শতাংশ এমপি’ই কোটিপতি

ক্ষমতাসীন আওয়ামী লীগের ২৭৩ জন সংসদ সদস্যের মধ্যে ১৯৪ জন অর্থাৎ ৭১ দশমিক ০৬ শতাংশ এমপিই কোটিপতি বলে জানিয়েছে সুশাসনের জন্য নাগরিকের (সুজন)। রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এ তথ্য তুলে ধরেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) কেন্দ্রীয় প্রধান সমন্বয়কারী দিলীপ কুমার সরকার।

সুজনের পক্ষ থেকে বলা হয়, ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগের ২৭৩ জন সাংসদের মধ্যে ১৯৪ জন সাংসদ অর্থাৎ ৭১ দশমিক ০৬ শতাংশ সাংসদই কোটিপতি। বিরোধী দলে থাকা জাতীয় পার্টির ৪০ জন সাংসদের মধ্যে ১৮ জন অর্থাৎ ৪৫ শতাংশ এমন সাংসদ রয়েছেন যাদের মোট সম্পত্তির পরিমাণ কোটি টাকার বেশি।

মহাজোট সরকারের শরিক বাংলাদেশ ওয়ার্কার্স পার্টিরও কোটিপতি সংসদ সদস্য রয়েছে। এ দলটির সাতজন এমপির মধ্যে একজনের সম্পত্তি এক কোটি টাকার বেশি। জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) রয়েছেন একজন ‘কোটিপতি’ এমপি। দশম জাতীয় সংসদে এ দলের রয়েছেন ছয়জন সংসদ সদস্য।

সাংসদদের আয় সম্পর্কে সুজন জানায়, ৫৫ জনের (১৫.০৭ শতাংশ) আয় কোটি টাকার ওপরে। ১৭ জনের (৪.৮৫ শতাংশ) আয় দুই লাখ টাকার নিচে।

নারী সাংসদ বাদে ৩০০ জন সাংসদের মধ্যে মোট করদাতা হলেন ২৫৮ জন। তার মধ্যে ১০৭ জন সাংসদ পাঁচ হাজার টাকা বা তার চেয়ে কম আয়কর দেন। আর ৩১ জন সাংসদ ১০ লাখ টাকার ওপরে আয়কর দেন বলে জানানো হয় সুজনের এই প্রতিবেদনে।

সাংসদদের শিক্ষাগত যোগ্যতার বিষয়ে সুজনের পক্ষ থেকে জানানো হয়, ১২৮ জন সাংসদের (৩৬.৫৭ শতাংশ) স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে। স্নাতক ডিগ্রি রয়েছে ১৪৭ জনের (৪২ শতাংশ)। আর ১৫ জনের (৪.২৮শতাংশ) শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিকের নিচে।

এ সময় উপস্থিত ছিলেন- সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার, সাবেক কেবিনেট সচিব আলী ইমাম মজুমদার, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ।



মন্তব্য চালু নেই