আইসিসির সেরা দলে জায়গা হয়নি টাইগারদের

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল-আইসিসি বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দল ঘোষণা করেছে। তবে সেই দলে জায়গা হয়নি বাংলাদেশ ও পাকিস্তানের কোনো ক্রিকেটারের।

১৪ সেপ্টেম্বর ২০১৫ থেকে ২০ সেপ্টেম্বর ২০১৬ সালে ক্রিকেটারদের পারফরম্যান্সের ভিত্তিতে টেস্ট ও ওয়ানডে দলের ক্রিকেটারদের নাম বাছাই করা হয়েছে।

দল গঠনে ছিলেন ভারতের সাবেক ক্রিকেটার রাহুল দ্রাবিড়, দক্ষিণ আফ্রিকার সাবেক ওপেনার গ্যারি কার্স্টেন ও শ্রীলংকার সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা।

সম্প্রতি টেস্টে দারুণ পারফর্ম করেছে পাকিস্তানের ক্রিকেটাররা। র‌্যাংকিংয়ে চতুর্থস্থান থেকে শীর্ষেও উঠেছিল তারা। দলটির অধিনায়ক মিসবাহ উল হক স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড পেয়েছেন। তবে দেশটির কোনো ক্রিকেটারই টেস্ট ও ওয়ানডে দলে জায়গা পাননি।

এদিকে বাংলাদেশও গত একদিনের বিশ্বকাপের পর থেকে দারুণ খেলেছে। ঘরের মাঠে টানা সিরিজ জিতেছে। তবে বাংলাদেশের কোনো ক্রিকেটারও আইসিসির বিশ্বসেরা দলে জায়গা পাননি।

আইসিসির টেস্ট একাদশের অধিনায়ক নির্বাচিত করা হয়েছে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক অ্যালিস্টার কুককে। এ নিয়ে টানা তিনবার টেস্ট অধিনায়ক নির্বাচিত হলেন কুক।

অন্যদিকে গত ৯ বছরে টানা ৮বার টেস্ট দলে জায়গা পেলেন দক্ষিণ আফ্রিকার পেসার ডেল স্টেইন। আর ইংলিশ ব্যাটসম্যান জো রুট, অজি ওপেনার ডেভিড ওয়ার্নার ও নিউজিল্যান্ডের ব্যাটসম্যান কেন উইলিয়ামসন টানা তৃতীয়বারের মতো টেস্ট দলে জায়গা করে নিয়েছেন।

এদিকে ওয়ানডে দলে টানা তৃতীয়বারের মতো অধিনায়ক নির্বাচিত হয়েছেন ভারতের বিরাট কোহলি। টানা ৬ষ্ঠবারের মতো দলে জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকার মারকুটে ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক এবং ওয়ার্নার দুজনেই টেস্ট এবং ওয়ানডে দলে রয়েছেন।

আইসিসির টেস্ট দল-

১. ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)

২. অ্যালিস্টার কুক (ইংল্যান্ড, অধিনায়ক)

৩. কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)

৪. জো রুট (ইংল্যান্ড)

৫. অ্যাডাম ভোজেস (অস্ট্রেলিয়া)

৬. জনি বেয়াস্ট্রো (ইংল্যান্ড, উইকেটরক্ষক)

৭. বেন স্টোকস (ইংল্যান্ড)

৮. রবি চন্দন অশ্বিন (ভারত)

৯. রঙ্গনা হেরাথ (শ্রীলংকা)

১০. মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)

১১. ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা)

১২. স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া, দ্বাদশ ক্রিকেটার)

আইসিসির ওয়ানডে দল-

১. ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)

২. কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা)

৩. রোহিত শর্মা (ভারত)

৪. বিরাট কোহলি (ভারত, অধিনায়ক)

৫. এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা)

৬. জশ বাটলার (ইংল্যান্ড)

৭. মিচেল মার্শ (অস্ট্রেলিয়া)

৮. রবিন্দ্র জাদেজা (ভারত)

৯. মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)

১০. কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা)

১১. সুনিল নারাইন (ওয়েস্ট ইন্ডিজ)

১২. ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা)



মন্তব্য চালু নেই