আইসিসির সেরা একাদশে নেই মাহমুদুল্লাহ

ব্যাট হাতে নজরকাড়া পারফরমেন্স উপহার দিলেও বিশ্বকাপের সেরা একাদশে জায়গা হয়নি মাহমুদুল্লাহ রিয়াদের। তবে অনুমিতভাবে দুই ফাইনালিস্ট অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড থেকে সর্বোচ্চ সংখ্যক মনোনীত হয়েছেন।

সোমবার আইসিসি বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করে। এতে নিউজিল্যান্ডের সর্বোচ্চ পাঁচজন এবং অস্ট্রেলিয়ার তিনজন করে খেলোয়াড় মনোনীত হন। এছাড়া দক্ষিণ আফ্রিকার দুই, শ্রীলংকার ও জিম্বাবুয়ের একজন করে একাদশে জায়গা পেয়েছেন। বিশ্বকাপের সেমিফাইনালিস্ট ভারত থেকে কোনো খেলোয়াড় চূড়ান্ত তালিকায় জায়গা পাননি।

আইসিসিরি প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী, মাহমুদুল্লাহ রিয়াদ সেরা একাদশের জন্য বিবেচনায় থাকলেও চূড়ান্ত তালিকায় স্থান পাননি। এছাড়া ভারতের মোহাম্মদ শামি, উমেশ যাদব ও রবিচন্দ্রন অশ্বিন প্রাথমিক তালিকায় থাকলেও চূড়ান্ত তালিকা থেকে তাদের বাদ দেয়া হয়। প্রাথমিক তালিকায় থেকে আরও যারা বাদ পড়েছেন তারা হলেন- পাকিস্তানের ওয়াহাব রিয়াজ, আরব আমিরাতের শায়মন আনোয়ার, দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির।

নিউজিল্যান্ডের দলনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে আইসিসির বিশ্বকাপ একাদশের অধিনায়ক নির্বাচিত করা হয়েছে। তার সঙ্গে ওপেনিংয়ের জন্য মনোনীত হয়েছেন সতীর্থ মার্টিন গাপটিল। টপ-অর্ডারে জায়গা পেয়েছেন বিশ্বকাপে টানা চার সেঞ্চুরি হাঁকানো কুমার সাঙ্গাকারা, দক্ষিণ আফ্রিকান অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ও গোটা বিশ্বকাপ ধরে ধারাবাহিক পারফরমেন্স করা অস্ট্রেলিয়ান তারকা স্টিভেন স্মিম।

অলরাউন্ডার ও মিডল-অর্ডার ব্যাটসম্যান হিসেবে মনোনীত করা হয় অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল ও নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসনকে।

বিশ্বকাপের সেরা একাদশে একমাত্র স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন কিউই তারকা ড্যানিয়েল ভেট্টরি।

বিশ্বকাপে অন্যতম দুই সেরা বোলার ট্রেন্ট বোল্ট ও মিচেল স্টার্কের সঙ্গে পেস আক্রমণের জন্য মনোনীত হয়েছেন দক্ষিণ আফ্রিকান পেসার মরনে মরকেল। জিম্বাবুয়ের ব্যাটসম্যান ব্রেন্ডন টেলরকে দ্বাদশ খেলোয়াড় হিসেবে রাখা হয়েছে।

আইসিসির ক্রিকেট-বিষয়ক মহাব্যবস্থাপক জিওফ অ্যালারডাইস’র নেতৃত্বাধীন এক প্যানেল এই সেরা একাদশ নির্বাচন করেন। অ্যালারডাইস’র সঙ্গে আরও ছিলেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন, বিশ্বকাপ ফাইনালের আম্পায়ার রিচার্ড কেটেলব্রু, নিউজিল্যান্ড হেরাল্ড’র সাংবাদিক অ্যান্ড্রু অ্যালডারসন ও দ্য এইজ এর সাংবাদিক ক্লো স্যালটাও।

আইসিসির সেরা একাদশ: ব্রেন্ডন ম্যাককালাম, মার্টিন গাপটিল, কুমার সাঙ্গাকারা, স্টিভেন স্মিথ, ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল, কোরি অ্যান্ডারসন, ড্যানিয়েল ভেট্টরি, ট্রেন্ট বোল্ট, মিচেল স্টার্ক, মরনে মরকেল ও ব্রেন্ডন টেলর (দ্বাদশ)।



মন্তব্য চালু নেই