আইসিসির সেরাদের তালিকায় বাংলাদেশের রুমানা

শ্রীলঙ্কায় আগামী ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে আইসিসি ২০১৭ বিশ্বকাপ বাছাইপর্ব। এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে ১০টি দেশের ১৪০ জন ক্রিকেটার। বাছাইপর্বে কোন কোন ক্রিকেটার দ্যুতি ছড়াতে পারেন তার একটা সংক্ষিপ্ত তালিকা করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। এই তালিকায় আছেন বাংলাদেশের অধিনায়ক রুমানা আহমেদ।

শুক্রবারই (৩ ফেব্রুয়ারি) সদলবলে শ্রীলঙ্কার উদ্দেশ্যে উড়াল দিয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

২০১১ সালে ওয়ানডে অভিষেকের পর এ পর্যন্ত রুমানা খেলেছেন ২৫টি ওয়ানডে। বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি রান এসেছে তার ব্যাট থেকে। সেঞ্চুরি না পেলেও ফিফটি তুলে নিয়েছেন তিনটি। ওয়ানডেতে দেশের পক্ষে সবচেয়ে বেশি উইকেট রুমানার।

এখন তার সমান উইকেট একজনেরই আছে। তিনি খাদিজাতুল কুবরা। দুজনই পেয়েছেন ২৭টি করে উইকেট।

বাংলাদেশের হয়ে একমাত্র হ্যাট্টিকও রুমানার। এই কীর্তি তিনি গড়েছেন আয়ারল্যান্ডে বিপক্ষে গেল বছর। ২০১৫ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বেও বল হাতে দারুন পারফর্ম করেছিলেন রুমানা। ১৪ উইকেট পকেটে পুরেছিলেন। ৮ রানে ৪ উইকেট ছিল তার সেরা বোলিং ফিগার। তাই বাংলাদেশ থেকে রুমানাকে বাছতে খুব বেশি ভাবতে হয়নি আইসিসিকে।

রুমানার সঙ্গে আরও যে নয়জকে বেছে নিয়েছে আইসিসি তারা হলেন, ভারতের দীপ্তি শর্মা, শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু, জিম্বাবুয়ের প্রিসিয়াস মারাঙ্গে, আয়ারল্যান্ডের কিম পার্থ, থাইল্যান্ডের স্বর্ণারিন তিপোচ, দক্ষিণ আফ্রিকার সুনে লুস, পাকিস্তানের আনাম আমিন, স্কটল্যান্ডের ক্যাথরিন ব্রাইস ও পাপুয়া নিউগিনির রাভিনি ওয়াকে।



মন্তব্য চালু নেই