আইসিসির প্রস্তাবে বাংলাদেশের না

টেস্ট ক্রিকেটে পরিবর্তন আনতে পাঁচ বছর পর পর পূর্ণ সদস্যের দেশগুলোর পারফরমেন্স বিবেচনা পূর্ণ সদস্যদেশগুলোকে সহযোগী সদস্য বানিয়ে দেওয়ার একটা নতুন ধারার প্রস্তাব রাখা হয়েছে আইসিসির সংবিধান সংশোধনীতে। তবে আইসিসির সংবিধানে প্রস্তাবিত নতুন এই ধারার বিরোধিতা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির সভাপতি নাজমুল হাসান মনে করেন, আইসিসির পূর্ণ সদস্য মর্যাদা হওয়া উচিত অপরিবর্তনীয়।

আইসিসির প্রধান পরিচালন কর্মকর্তা ইয়াইন হিগিংসকে লেখা এক চিঠিতে তাই নাজমুল হাসান বলেছেন, ‘আইসিসির খসড়া প্রস্তাব পর্যালোচনা করার পর বোর্ডের অবস্থান হল টেস্ট ক্রিকেটের পূর্ণ সদস্য পদ বিষয়ে কোন পরিবর্তন গ্রহণযোগ্য নয়। এ ধারাকে অপরিবর্তনীয় হিসেবে রাখা উচিত।’

বিসিবির সভাপতির পক্ষ থেকে আরও বলা হয়েছে, আইসিসির সহযোগী সদস্যদেশগুলোর জন্য প্রস্তাবিত ধারাটি প্রযোজ্য হতে পারে। বিশেষ করে, আয়ারল্যান্ড ও আফগানিস্তানের মতো দেশ, যাদের সাময়িকভাবে পূর্ণ সদস্যের মর্যাদা দেওয়ার কথা বলা হচ্ছে। তবে যখনই একটা দেশ অস্থায়ী পূর্ণ সদস্যের মর্যাদা থেকে স্থায়ী পূর্ণ সদস্যের মর্যাদা পেয়ে যাবে, সেটা অপরিবর্তনীয় রাখতে হবে।

এদিকে বিসিবির আপত্তি আলাদা করে গুরুত্ব পাচ্ছে, কারণ আইসিসির যে কমিটি নতুন এই ধারার প্রস্তাব করেছে, বিসিবির সভাপতি নাজমুল হাসানও সেই কমিটির সদস্য ছিলেন। এদিকে নাজমুল হাসান অবশ্য দাবি করেছেন, ওই কমিটির বৈঠকেই এ বিষয়ে আপত্তি তুলেছিলেন তিনি।



মন্তব্য চালু নেই