আইসিসির ভুল স্বীকার :

অ্যান্ডারসন আউট হননি, ম্যাচ অমীমাংসিত!

হলুদ জার্সির এগারজনের জয়ের উচ্ছ্বাস, মাঠ ছাড়ার তাড়া। মেলবোর্নের গ্যালারিতে ৯০ হাজার লোকের কোলাহলে হারিয়ে গেছে জেমস টেলরের আবেদন। টিভিতে পরিষ্কার দেখা গেছে, ইংল্যান্ডের ডানহাতি ব্যাটসম্যান পইপই করে বলছিলেন, বলটা ডেড।কিন্তু তা কানে তুলেননি খোদ দুই আম্পায়ার আলিম দার ও কুমার ধর্মসেনা।

৯৮ রানে অপরাজিত থেকে যাওয়ার আফসোস হয়তো ভুলে যাবেন জেমস টেলর। কিন্তু শনিবার অস্ট্রেলিয়ার কাছে ১১১ রানে হেরে যাওয়া ম্যাচটার সমাপ্তি যে ভুলের মধ্য দিয়ে হয়েছে, তা কি করে ভুলবে ইংলিশরা। মাঠে থাকা অবস্থায় যে বিষয়টা আম্পায়ারদের বলে ছিলেন টেলর।

ম্যাচের পর আইসিসি ভুল স্বীকার করেছে। ম্যাচটা যে ভুল সিদ্ধান্তের মধ্য দিয়ে শেষ হয়েছে তা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

জেমস অ্যান্ডারসনকে রান আউট দেওয়া বলটা নিয়ে ম্যাচের পর রিভিউ করতে বসেছিল আইসিসির প্লেয়িং কন্ট্রোল টিম (পিসিটি)। ডিসিশন রিভিউ সিস্টেম(ডিআরএস) এর আর্টিকেল ৩.৬ এর ৬ অনুচ্ছেদে বলা আছে, যখন জেমস টেলরকে এলবিডব্লিউ আউট হয়ে দেওয়া হয় তখন বলটি ডেড হবে।এরপর আর কোনো রান বা আউট সম্ভব নয়।

পিসিটি পরে ইংল্যান্ড টিম ম্যানেজমেন্টের কাছে কথা বলেছে এবং স্বীকার করেছে ম্যাচটি ভুলভাবে শেষ হয়েছে এবং একটা ভুল সিদ্ধান্ত হয়েছিল।

শনিবার মেলবোর্নে বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার ৩৪২ রানের জবাবে জেমস টেলরের ব্যাটে লড়ছিল ইংল্যান্ড। হ্যাজলউডের করা ইনিংসের ৪২তম ওভারের পঞ্চম বলে এলবির ফাঁদে পড়েন টেলর। আম্পায়ার আলিম দার আউট দেন টেলরেকে। পরে রিভিউ নেন টেলর। রিভিউতে বেঁচে যান ৯৮ রানে অপরাজিত থাকা ইংলিশ এই ব্যাটসম্যান। কিন্তু ওই বলেই স্ট্রাইকিং প্রান্তে জেমস অ্যান্ডারসন পৌঁছার আগে সরাসরি থ্রোতে স্ট্যাম্প ভেঙে দেন ম্যাক্সওয়েল। তাই এলবির আবেদন বৃথা গেলেও অ্যান্ডারসনকে রানআউট দেওয়া হয়।তখনই টেলর জোর গলায় বলেছিলেন, বলটা ডেড ছিল।আউট হবে না।



মন্তব্য চালু নেই