‘অস্ট্রেলিয়াকে হারানোর এইতো সময়’

গ্রুপ পর্বে জয় সব ম্যাচেই। কোয়ার্টার ফাইনালে আম্পায়ারদের বদান্যতায় বাংলাদেশের সঙ্গেও মিলেছে জয়। সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ অপ্রতিরোধ্য গতিতে আগানো অস্ট্রেলিয়া। আগামী বৃহস্পতিবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ফাইনালে উঠার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল। তবে এই ম্যাচের আগে ভারতের বিরাট কোহলি বলেছেন, ‘অস্ট্রেলিয়াকে হারানোর যথার্থ সময়ই এখন’।

যথার্থ সময় বলতে কোহলি কী বুঝিয়েছেন? সেটা ধারাবাহিক পারফরমেন্সই। নিউজিল্যান্ডের সঙ্গে ভারত এখন পর্যন্ত বিশ্বকাপে অপরাজিত দল। সেই হিসাবে অস্ট্রেলিয়া গ্রুপ পর্বে নিউজিল্যান্ডের সঙ্গে হেরেছিল। এই হিসাবেই কি কথা বলেছেন কোহলি, কিছুটা তেমনিই। তবে ভিন্ন কারণ রয়েছে অন্যখানে।

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার মাটিতে রীতিমতো নাস্তানাবুদ হয়েছিল ভারত। দুই ম্যাচের টেস্ট সিরিজে ধোনি শিবির হেরেছিল ২-০ ব্যবধানে। আবার ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার সঙ্গে ট্রাইনেশন সিরিজেও ভারত ছিল অকার্যকর একটি দল। যেখানে একটি ম্যাচেও জয়ের মুখ দেখেনি তারা। সেই ভারত বিশ্বকাপে রয়েছে জয়ের ধারায়। কোহলির মতে, এটাই সঠিক সময় অস্ট্রেলিয়াকে পরাভূত করার।

এক সাক্ষাতকারে কোহলি বলেছেন, ‘দল এখন ভালো অবস্থানে রয়েছে। বিশ্বকাপের আগে বাজে সময়টাও এখন নেই। বোলার-ব্যাটসম্যানরা যদি নিজেদের দায়িত্বটা ভালোমতো সম্পন্ন করতে পারে, তাহলে অস্ট্রেলিয়াকে হারানো কোন ব্যাপার না।’ সেমির ম্যাচে বোলারদের জ্বলে উঠতে বলছেন তিনি, ‘অস্ট্রেলিয়ার সঙ্গে বোলারদের ক্যারিশমা দেখাতে হবে। তাহলেই ইতিবাচক কিছু পেতে পারি আমরা’।

তবে পাশাপাশি ব্যাটিং ও বিশেষ করে ফিল্ডিংয়ের প্রতিও জোর দিতে হবে বলে জানান ভারতের এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান।



মন্তব্য চালু নেই