অন্যের কষ্ট বোঝার ওষুধ

একজন মানুষের কষ্টে পাশে থাকা অপর মানুষটি তাকে সান্তনা জানায়। মানব প্রজাতির স্বাভাবিক বিকাশের ক্ষেত্রে এটা একটা প্রাকৃতিক মানবিক বৈশিষ্ট্য। এমনকি একজনের প্রয়োজনে দশ জনের এগিয়ে আসার সেই মানবিক বৈশিষ্ট্যের অর্ন্তভূক্ত। তাই বলে যদি ভাবা হয়, সাহায্যকর্তা মানুষটি কষ্টে থাকা মানুষটির সম্পূর্ণ অনুভূতি বুঝতে পারছে তাহলে ভুল হবে। প্রত্যেক মানুষ অসাধারণ মানুষ হওয়ার কারণে অন্য একজনের একান্ত ব্যাক্তিগত অনুভূতি পুরোপুরি বুঝতে পারা সম্ভব হয় না। কিন্তু হঠ্যাৎ যদি শুনতে পান, বিজ্ঞানীরা এমন একটি ওষুধ তৈরি করেছে যা খেলে আপনি অন্যের কষ্টের অনুভূতির সবটুকু রং বুঝতে পারবেন তখন কেমন হবে।

অথবা, কারাগারে আছে পৃথিবীখ্যাত কোনো এক অপরাধী, যার মৃত্যুদণ্ড নিশ্চিত। ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুর পরে ওই অপরাধী তার কৃতকর্মের জন্য অনুতপ্ত কিনা তা জানার কোনো উপায় নেই। ঠিক সেই জায়গায় যদি অপরাধীকে এই ওষুধ খাইয়ে অন্যের কষ্টের অনুভূতি দেয়া যায় এবং তিনি অনুতপ্ত কিনা সেটা জানা যায়, তাহলেই বা কেমন হয়। এরকম অনেক সম্ভাবনার কথা মাথায় রেখেই ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যক্ষ মিং হিসউ ও তার দল দীর্ঘদিনের গবেষণার মাধ্যমে তৈরি করেছেন এই ওষুধ।

তবে অধ্যাপক মিং ও তার দলের এই ওষুধ আবিষ্কারের পেছনের কারণ ছিল মূলত মানসিক রোগে আক্রান্ত রোগিদের ভালো করার জন্য।  যে সকল শিশুর সিজোফ্রেনিয়া আছে কিংবা যারা দীর্ঘদিন মাদকে আসক্ত তাদের জন্য এই ওষুধটি কার্যকরী বলেও গবেষকদের পক্ষ হতে জানানো হয়। মানুষের মস্তিস্কের করটেক্স অংশের নিউরোকেমিক্যালে পরিবর্তন আনে এই ওষুধ, যার ফলে ওই ব্যাক্তির ব্যাক্তিত্ব, ব্যবহার এবং সিদ্ধান্ত গ্রহন করার ক্ষমতা তৈরি হয়।
PILLঅধ্যাপক মিং এবিষয়ে জানান, ‘মানুষের স্বাভাবিক প্রবনতা কি বলে সেটা আমাদের গবেষণা থেকে দেখানো হয়েছে। প্রকৃতপক্ষে, মানুষের সামাজিক অনুভূতি সংক্রান্ত ত্রুটিগুলোর বিষদ পর্যালোচনা করার উপায় মাত্র এটা।’

গবেষণার অংশ হিসেবে তারা দুইজন ব্যাক্তিকে প্ল্যাকবো অথবা টোলকাপন সমৃদ্ধ একটি পিল খেতে দেয়া হয়, যে পিলের কারণে ডোপামাইনের স্থায়িত্ব বাড়ে। ডোপামাইন মূলত মস্তিস্কের সেই অংশে কাজ করে যা মানুষের উপহার প্রাপ্তি, উৎসাহ ইত্যাদি অনুভূতির সঙ্গে সম্পর্কযুক্ত। ওষুধ খাওয়ার এই পর্যায়ে তাদের একটি ছোটো খেলার আহ্বান করা হয়। যেখানে তারা একটি নির্দিষ্ট পরিমান অর্থ তাদের দুজনের মধ্যে এবং অচেনা একজনের মধ্যে ভাগ করে দেবে। টোলকাপনের প্রভাবে এই দুইজন তাদের কাছে থাকা অর্থটি সম্পূর্ণ নিরপেক্ষভাবে একজন অচেনা ব্যাক্তির সঙ্গে ভাগাভাগি করে নেয়। এরকম আরও ভিন্ন ভিন্ন ৩৮ জন মানুষের উপর এই পরীক্ষা সফলভাবে চালিয়েছেন গবেষক দল।



মন্তব্য চালু নেই