অনন্য রেকর্ড, বাঙালির আত্মহত্যার নোটই বিশ্বের দীর্ঘতম প্রেমপত্র!

প্রেমে প্রত্যাখ্যানের পর বেঁচে থাকার ইচ্ছাটাই হারিয়ে ফেলেছিলেন তিনি। শেষ পর্যন্তু সিদ্ধান্ত নেন আত্মহত্যা করার। তাই দিনের পর দিন লিখে গিয়েছেন মনের কষ্টের কথা, ভালবাসার কথা। শেষে সেটাই হয়ে উঠল গিনেস রেকর্ড। কিন্তু যার জন্য এই কাণ্ড, সে ই পারমিতা কি জানেন?

পারমিতাকে ভালবেসেছিলেন অনুপম। কিন্তু চার-হাত এক হয়নি। তখন পৃথিবীটা শূন্য মনে হয়েছিল। মাথায় এসেছিল নিজেকে শেষ করার কথা। কিন্তু প্রিয়তমাকে যে কথাগুলো বলা হল না, তার কী হবে?

সেই ভাবনা থেকেই চিঠি লিখতে বসেন অনুপম ঘোষাল। সেটা ২০০০ সাল। টানা ৭২ ঘণ্টা খাওয়া নেই, ঘুম নেই লিখেই গিয়েছেন, লিখেই গিয়েছেন। আত্মহত্যা করা হয়নি। বরং ভালবাসার নারীকে না-পাওয়ার যন্ত্রণা কলমের ডগায় এসে জড়ো হয়েছিল। ঝরনার মতো যা পাতায় পাতায় ঝরে পড়েছে তারা।

এরপরে লেখাটা নেশা হয়ে উঠল। নিমন্ত্রণ বাড়ির খাবার টেবিলে পাতার রোল কাগজে চলতে লাগল এক আশ্চর্য কথামালা। গানে, কবিতায়, কথায় সৃষ্টি হয় ৩২৭ ফুট দৈর্ঘ্যের এক অনন্য প্রেমপত্র। একদিন সেই বার্তা পৌঁছে দেন সুইডেনে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের দফতরে। বিশ্বের দীর্ঘতম প্রেমপত্রের শিরোপার আবেদন পেয়ে প্রাপ্তি স্বীকারের চিঠি পেয়েছেন ইতিমধ্যেই।

আসানসোলের মানুষ ওঁকে ‘‘মিস্টার ভ্যালেন্টাইন’’ বলেও ডাকেন। কিন্তু মিস্টার ভ্যালেন্টাইন এখন মুশকিলে পড়েছেন তাঁর ওই চিঠির সংরক্ষণ নিয়ে। সস্তার কাগজ ঝরে ঝরে পড়ছে, ইদুরে কাঁটছে। তবে ইতিমধ্যেই বই হিসেবে প্রকাশিত হয়েছে তাঁর চিঠি। সেখানে লেখা গান নিয়ে অডিও ক্যাসেটও তৈরি হয়েছে। কিন্তু আজও তা পারমিতার কাছে পৌঁছয়নি।



মন্তব্য চালু নেই