অদ্ভুত নারকেল খাদক কাঁকড়া !

কাকড়া প্রানিটিকে না চিনে? আজ এই কাকড়াদের মধ্যে সব থেকে বড় কাকড়ার সাথে চলুন আপনাদের পরিচয় করিয়ে দেই। আচ্ছা কাকড়া কি খায়? এ প্রশ্নের উত্তরে অনেকেই বলবেন কাঁদা, না আসলে কাঁদা নয় কাদার মধ্যে থাকা অনুজীব গুলি তাদের খাবার, তবে সাথে যে কিছু পরিমান কাঁদা খেয়ে ফেলেনা তা জোর দিয়ে আমার পক্ষে বলা সম্ভব না। কিন্তু আজ আমি আপনাদের যে কাকড়ার কথা বলব সে অন্যান্য কাকড়াদের মত এসবের ধারে কাছে যায় না, সে খায় নারকেল। কি অবাক হচ্ছেন নাকি, আরেকটু অবাক করে দেই তাহলে আপনাদের, এই নারকেল খাদক এমনই এক নারকেল খাদক যে সে নারকেল গাছে চড়ে নারকেল পারে আর তারপর তা খায়। এরকম নারকেল প্রেমী আর কটা আছে এই ধরনির বুকে।

index

এই নারকেল কাঁকড়া হল পৃথিবীর সব থেকে বড় অর্থপড (Arthropod) প্রজাতি। এই অর্থপড প্রজাতির প্রানি হল যাদের দেহ কঙ্কাল বাইরের দিকে থাকে। যাহোক সব থেকে মজার বিষয় হল এই অদ্ভুত দৈত্য নারকেল কাঁকড়া কিন্তু আসলে কাকড়া না, মানে দেখতে কাকড়ার মত কিন্তু কাকড়া না, উফ কি প্যাচের ! এরা আবার হার্মিট কাকড়া (Hermit crab) প্রজাতির অন্তর্গত মানে নারকেল কাকড়া (Coconut crab) হল স্থলের হার্মিট কাকড়া।

1430172920t8rsvonp

কি প্যাচায় গেছেন? যাবারই কথা আমিও প্যাচের মধ্যে আছি, দেখি কতটুকু প্যাঁচ ছাড়ানো যায়। হার্মিট কাকড়া অর্থপড প্রজাতির, আর অন্যান্য কাকড়া থেকে এদের পার্থক্য হল এদের অস্থি অন্যান্য কাকড়ার মত শক্তো হয় না, বলতে গেলে চিংড়ি মাছের মত হয়। মরা শামুকের খোলসের মধ্যে ঢুকে, নিজের শরীরের তাতে শামুকের মত স্থাপন করে সাড়া জীবন পার করে দেয়, মাঝে মাঝে আবার তা পরিবর্তন করে, আর অন্যান্য কাকড়াদের শরীরে কেমন শক্ত খোলস থাকে তা বলে বুঝাতে হবে না। এখন সমস্যা হল এই নারকেল কাঁকড়ার শরীরে বেশ শক্তো খোলস আছে তারপরে একে বলা হয় স্থলের হার্মিট কাকড়া।



মন্তব্য চালু নেই