মেইন ম্যেনু

৬ ঘণ্টা পর পার্বতীপুর-লালমনিরহাটে ট্রেন চলাচল শুরু

রেল লাইনের ওপর কয়লাবাহী ট্রাক উল্টে পার্বতীপুর-লালমনিরহাট রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। তবে দুর্ঘটনার ছয় ঘণ্টা পর ওই রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।
রোববার ভোর ৫টার দিকে দিনাজপুরের পার্বতীপুর-ফুলবাড়ী মহাসড়কের সুন্দরীপাড়া লেভেল ক্রসিংয়ের ডিভাইডারে কয়লাবাহী ট্রাকটি উল্টে গেলে ওই রুটে রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, নওগাঁর মহাদেবপুর উপজেলার যুগল কিশোর গুপ্ত (জে.কে) ট্রেডিংয়ের একটি ট্রাক (ঢাকা মেট্রো ট-১৬-৪৪৩০) বুড়িমারী স্থল বন্দর থেকে ২০ টন ভারতীয় কয়লা নিয়ে মহাদেপুররের তছির মাস্টারের ইট ভাটায় যাচ্ছিল। ঘন কুয়াশার কারণে ট্রাকটি পার্বতীপুরের সুন্দরীপাড়া রেল ক্রসিংয়ের ওপর উল্টে যায়। এতে ট্রাকের চালক খলিলুর রহমান ও তার সহকারী মিঠুন চক্রবর্তী আহত হন।
এ সময় ওই রুটে ট্রেন ও মহাসড়কে সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পার্বতীপুর ও লালমনিরহাট রেল পুলিশ, ফায়ার সার্ভিস, রেলওয়ে কর্তৃপক্ষ উদ্ধার কাজ শুরু করে। বেলা সোয়া ১১টার দিকে রেলপথ ও দুপুর ১টার দিকে সড়ক পথে যান চলাচল শুরু হয়।
পার্বতীপুর রেলওয়ের সহকারী স্টেশন মাস্টার আবুল কালাম আজাদ জানান, রেললাইন বন্ধ হয়ে যাওয়ায় পার্বতীপুর-লালমনিরহাট রুটের ট্রেন চলাচল ছয় ঘণ্টা বন্ধ থাকে। রেল লাইন থেকে ট্রাক সরিয়ে নিলে বুড়িমারী ট্রেনটি ছয় ঘণ্টা বিলম্বে বেলা ১১টা ৪৫ মিনিটে, আন্তঃনগর দোলনচাঁপা ট্রেনটি চার ঘণ্টা বিলম্বে বেলা সোয়া ১১টায় ও ডেমু ট্রেনটি সাড়ে তিন ঘণ্টা বিলম্বে দুপুর ১২টায় পার্বতীপুর ছেড়ে যায়।
অন্যদিকে, কমিউটার ট্রেনটি তিন ঘণ্টা বিলম্বে রংপুর থেকে পার্বতীপুর এসে পৌঁছেছে বলে জানান তিনি।
আহত ট্রাকচালক খলিলুর রহমান জানান, হাইওয়ে সড়কের দু’ধারে কোনো সংকেতিক চিহ্ন এমনকি কোনো গতিরোধক ছিল না। হঠাৎ করেই লেভেল ক্রসিংয়ের সামনে উঁচু ডিভাইডার থাকায় ট্রাকটি উল্টে যায়।
এলাকাবাসী জানান, হাইওয়ে সড়কে অপরিকল্পিত ডিভাইডার দেয়ায় পার্বতীপুরের সুন্দরীপাড়া ও হলদীবাড়ী রেল ক্রসিংয়ে একইভাবে ট্রাক ও বাস উল্টে এ নিয়ে পাঁচটি দুর্ঘটনা ঘটলো।
এ ব্যাপারে রেলওয়ের লালমনিরহাট ডিভিশনের উপ-সহকারী প্রকৌশলী গোলাম মোস্তফা জানান, লেভেল ক্রসিং রেলওয়ের আর রাস্তায় সাংকেতিক চিহ্ন ব্যবহারের দায়িত্ব সড়ক ও জনপথ বিভাগের। রেল কর্তৃপক্ষের নয়। রেল গেটের ক্ষতি হওয়ায় ট্রাকের মালিকের বিরুদ্ধে রেলওয়ে থানায় মামলা করা হবে বলেও জানান তিনি।






মন্তব্য চালু নেই