মেইন ম্যেনু

২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৭ সেপ্টেম্বর সকালে জাতিসংঘ সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন। জাতিসংঘে মিশনে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আবদুল মোমেন এ তথ্য জানিয়েছেন।
তিনি আরো জানিয়েছেন, একই দিনে দুপুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা।
বৃহস্পতিবার নিউইয়র্কে বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আবদুল মোমেন।
এ ছাড়া নিউইয়র্কে জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন থেকে পাঠানো এক বার্তায় এ কথা বলা হয়। খবর বাসসের।
২২ সেপ্টেম্বর থেকে নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে সাধারণ পরিষদের ৬৯তম অধিবেশন শুরু হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। অধিবেশনে যোগদানের জন্য প্রধানমন্ত্রী ২২ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছাবেন। নিউইয়র্কে তিনি ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত জাতিসংঘের বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন।
এ বছর জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ লাভের ৪০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ মিশন বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে।
স্থায়ী প্রতিনিধি আরো জানান, এবারের অধিবেশনে ৯৫ জন প্রেসিডেন্ট, ৪৫ জন প্রধানমন্ত্রী, ২ জন ভাইস প্রেসিডেন্ট, ১ জন ডেপুটি প্রধানমন্ত্রী এবং ৫০ জন মন্ত্রী অংশ নিচ্ছেন। একই সঙ্গে ১৯৩টি সদস্য দেশের উচ্চপর্যায়ের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্টলেডি মিশেল ওবামার আয়োজিত পার্টিতে যোগ দেবেন। তিনি তৃতীয় বিশ্বের উন্নয়নশীল দেশের কণ্ঠস্বর হিসেবে উন্নত বিশ্বের নজর কেড়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ মহাসচিবের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন। বিকেলে প্রধানমন্ত্রী ‘এডুকেশন ফাস্ট ইনিশিয়েটিভ’ শীর্ষক উচ্চপর্যয়ের বৈঠকে যোগ দেবেন। এতে প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন এতে মডারেটরের দায়িত্ব পালন করবেন।
প্রধানমন্ত্রী ২৫ সেপ্টেম্বর কাতারের আমির এবং নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।
প্রধানমন্ত্রী ২৬ সেপ্টেম্বর সকালে পিস-কিপিং সামিটে কো-চেয়ার হিসেবে অংশ নেবেন। বিকেলে বাংলাদেশের জাতিসংঘ সদস্য পদ লাভের ৪০ বছর পূর্তি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জাতিসংঘ মিশন কর্তৃক প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন করবেন। এতে জাতিসংঘ মহাসচিব বান কি মুনসহ ব্রিটেন, রাশিয়া ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত থাকবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ সেপ্টেম্বর বিকেল ৫টায় জাতিসংঘ বাংলাদেশ মিশনে প্রেস ব্রিফিং করবেন।
সংবাদ সম্মেলনে প্রথম সচিব (প্রেস) মামুন-অর-রশিদ, উপস্থায়ী প্রতিনিধি মো. মুস্তাফিজুর রহমান, ইকোনমিক অ্যাডভাইজার বরুন দেব মিত্র ও ডিফেন্স অ্যাডভাইজার ব্রিগেডিয়ার জেনারেল একেএম আখতারুজ্জামান উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই