মেইন ম্যেনু

চট্টগ্রামে শিশু দাসত্ব নিরসন সপ্তাহ-২০১৪ উপদযাপনের উদ্যোগ

২৪ নভেম্বর জেলা পরিষদ চত্বরে গণজমায়েত ও স্বারকলিপি প্রদান কর্মসুচি

বাংলাদেশের প্রেক্ষাপটে ১৮ বৎসরের নীচে অসংখ্য শিশু পরিবারের দারিদ্রতা ও অসহায়ত্বের কারনে হোটেল-রেঁস্তোরা, বাস-টেম্পু, কল-কারখানা (গার্মেন্টস, চিমনী ফ্যাক্টরী, জামদানী পল্লী), এ্যলুমুনিয়াম ফ্যাক্টারী, মৎস্য ঘের, শুটকি, গৃহকর্মসহ ইত্যাদি ঝুঁকিপূর্ণ শ্রমে নিয়োজিত রয়েছে। যা প্রকারান্তে আধুনিক দাসত্বমূলক পর্যায়ে পর্যভূষিত হয়েছে। পারিবারিক কলহ, পিতা-মাতার মৃত্যু বা অন্যত্র বিবাহে শিশুরা অভিভাবকহীনতায় দাস ও পথশিশুতে পরিণত হচ্ছে। এ শিশুরাই মাদক বিপণন ও আসক্তের পাশাপাশি পাচারের শিকার ও পতিতাবৃত্তিতে বাধ্য হচ্ছে। সর্বোপরি পরিবার, সমাজ বা রাষ্ট্রের সংবেদনশীল পরিকল্পনা ও কর্মসূিচর অভাবে শিশুরা এই পরিস্থিতি থেকে মুক্ত হতে পারছে না। আইএলও-এর এক জরিপ অনুযায়ী বিশ্বে প্রায় ৫.৫ মিলিয়ন শিশু জোরপূর্বক শ্রমদানে ব্যবহৃত হচ্ছে, যার ৮৫% শিশু ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত। এর হার অনেক বেশীও হতে পারে, যার সংখ্যা উত্তর উত্তর বৃদ্ধি পাচ্ছে। এর অর্থ হচ্ছে, সমগ্র বিশ্বের লাখ লাখ শিশু ভয়াবহ নির্যাতন ভোগ করছে, বিশ্বের রাষ্ট্রসমূহ শিশু সুরক্ষায় ব্যর্থ হচ্ছে। এ পরিস্থিতীতে শিশুদের জন্য জরুরী ও কার্যকর আইনী এবং সামাজিক সহায়তা প্রয়োজন। এ লক্ষ্যে বিশ্বব্যাপী আগামী ২০-২৬ নভেম্বর’২০১৪ শিশু দাসত্ব নিরসন সপ্তাহ পালনের উদ্যোগ নেয়া হয়েছে। এলক্ষ্যে জাতীয় ও আন্তর্জাতিক সামাজিক সংগঠনসমূহ একটি প্লাটফর্ম End Child Slavery-‘ইসিএসডব্লিউ’ গঠন করেছে। এর মাধ্যমে নীতি নির্ধারক পর্যায়ে দাসত্বের শৃংখলে আবদ্ধ শিশুদের সমস্যাসমূহ তুলে ধরা হবে। রাষ্ট্রসমূহকে এ বিষয়ে আইন প্রণয়ন ও রাষ্ট্রীয় উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভূক্ত করার আহবান জানানো হবে। বাংলাদেশে জাতীয় স্বেচ্ছাসেবী সংস্থা ‘অপরাজেয়-বাংলাদেশ’ এ কার্যক্রম পরিচালনায় জাতীয় পর্ষদ গঠন করে উদ্দ্যোগে নেয়া হয়েছে। 
 
চট্টগ্রাম বিভাগেও এ সপ্তাহটি পালন উপলক্ষে এক সভা ২২ নভেম্বর ২০১৪ইং চান্দগাঁওস্থ আইএসডিই বাংলাদেশ মিলনায়তনে চট্টগ্রামে কর্মরত বেসরকারী উন্নয়ন সংস্থা সমুেহর এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। আইএসডিই বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম নাজের হোসাইনের সভাপতিত্বে সভায় আলোচনায় অংশনেন অপরাজেয় বাংলাদেশ এর মাহবুব উল আলম, ইপসার শহীদুল ইসলাম, পার্কে’র নজরুল ইসলাম মান্না, বিবিএফ এর রফিকুল ইসলাম মজুমদার, ঘাসফুলের যোবাইদুর রশিদ, ওয়ান্ড ভিশনের কমল পাল, স্বপ্নিল বাংলাদেশ এর মোহাম্মদ আলী সিকদার, নির্মল ফাউন্ডেশনের নুরুল আবচার তালকুদার, সিএসডিএফ’র শাম্পা কে নাহার, আইডিএফ’র সুদর্শন বড়–য়া, অন্বেষা চিটাগাং এর আবুল কাসেম প্রমুখ।
 
সভায় চট্টগ্রামে শিশু দাসত্ব নিরসন সপ্তাহ-২০১৪ উপদযাপন উপলক্ষে আগামী ২৪ নভেম্বর সকাল ১০.০০ টা সময় লালদিঘির পাড়স্থ জেলা পরিষদ চত্বরে সরকারকে শিশুর অমানবিক পরিস্থিতি থেকে রক্ষায় শিশু দাসত্ব নিরসনে পূর্ণাঙ্গ আইন ও বিধিমালা প্রনয়ন, সরকারকে শিশুর সামাজিক নিরাপত্তার লক্ষ্যে জাতীয় উন্নয়ন কর্মসূচী গ্রহণ করাসহ সামাজিক উদ্দ্যোগ গ্রহণে উৎসাহিত করা; সারা দেশব্যাপী গণমাধ্যম ও বিভিন্ন সামাজিক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানসহ ব্যক্তিকে শিশু দাসত্ব নিরসনে সক্রিয় করার দাবীতে শিশু-কিশোর গণজমায়েত এবং দাবীর স্বপক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর বরাবরে জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হবে। উক্ত গণজমায়েত ও স্মারকলিপি প্রদান অনুষ্ঠানে চট্টগ্রামে কর্মরত সকল বেসরকারী উন্নয়ন সংগঠনকে প্রতিষ্ঠানের অংশগ্রহনকারীসহ অংশগ্রহনের জন্য বিশেষ ভাবে অনুরোধ জানানো হয়েছে। কর্মসুচিতে অংশনিতে আগ্রহী ও এ বিষয়ে যে কোন তথ্যের জন্য কমিটির সদস্য সচিব মাববুব-উল আলম, কর্মসুচি সমন্বয়কারী, অপরাজেয় বাংলাদেশ (০১৭৩৪৯১৫৪৮৯) অথবা শম্পা কে নাহার, কর্মসুচি সমন্বয়কারী, সিএসডিএফ (০১৫৫৪৩৫৪৬৪৯) এ নাম্বারে যোগাযোগ করার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা হয়েছে। 
 





মন্তব্য চালু নেই