মেইন ম্যেনু

হুমায়ূন আহমেদের জন্মদিন আজ

সমকালীন বাংলা সাহিত্যের নন্দিত লেখক হুমায়ূন আহমেদের ৬৬ তম জন্মদিন আজ। বৃহস্পতিবার। অনেক দিন ধরেই তাঁর জনপ্রিয়তা তুঙ্গস্পর্শী। তিনি মধ্যবিত্ত জীবনের কথকতা সহজ-সরল গদ্যে তুলে ধরে পাঠককে মন্ত্রমুগ্ধ করে রেখেছেন।
১৯৭২ সালে প্রকাশিত প্রথম উপন্যাস নন্দিত নরকে দিয়েই হুমায়ূন আহমেদ কথাসাহিত্যে পালাবদলের তাৎপর্যপূর্ণ ইঙ্গিত দিয়েছিলেন। এরপর একের পর এক উপন্যাসে পাঠকের কাছে নন্দিত হয়ে উঠেছেন অভূতপূর্ব জনপ্রিয়তা নিয়ে।আমৃত্যু সেই জনপ্রিয়তার স্রোতে ভাটার টান পড়েনি।
হুমায়ূন আহমেদের জন্ম নেত্রকোনার কুতুবপুরে, ১৯৪৮ সালের ১৩ নভেম্বর। বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা। তিনি মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে শহীদ হন।

মায়ের নাম আয়েশা ফয়েজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের মেধাবী ছাত্র হুমায়ূন আহমেদ পাঠ শেষে ওই বিভাগেই প্রভাষক হিসেবে যোগ দেন। একপর্যায়ে তিনি অধ্যাপনা ছেড়ে লেখালেখি, নাটক ও চলচ্চিত্র নির্মাণে যুক্ত হন।

হুমায়ূন আহমেদ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। তিনি কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে গত ১৯ জুলাই নিউইয়র্কে ইন্তেকাল করেন।

জনপ্রিয় এ কথা সাহিত্যিকের জন্মদিন উদযাপনে বিভিন্ন সংগঠন, সংবাদপত্র ও টিভি চ্যানেল নানা কর্মসূচি গ্রহণ করেছে।

এদিন সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের উন্মুক্ত প্রাঙ্গণে শুরু হচ্ছে হুমায়ূন আহমেদের একক বইমেলা। বেলা ১১টায় চ্যানেল আই ভবনে আয়োজন করা হয়েছে হুমায়ূন আহমেদ মেলা।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকভিত্তিক হুমায়ূনভক্ত তরুণদের দল হিমু পরিবহন জন্মদিন উপলক্ষে আয়োজন করেছে নানা অনুষ্ঠানের।

নুহাশ পল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বলেন, হুমায়ূন আহমেদের গড়া গাজীপুরের পিরুজালী গ্রামের নুহাশপল্লীতে তার জন্মদিন উপলক্ষে নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার প্রথম প্রহরে তার কবরে মোমবাতি প্রজ্জ্বলন, ফুল দিয়ে শ্রদ্ধা জানানো ও কেক কাটা হবে। সকালে হুমায়ূনের স্ত্রী মেহের আফরোজ শাওন সন্তান সহ নুহাশ পল্লীতে যাবেন বলে তিনি জানান।






মন্তব্য চালু নেই