মেইন ম্যেনু

হাসিনা-মনমোহন চুক্তির বাস্তবায়ন চায় ছিটমহলবাসী

বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কেন্দ্রীয় কমিটির সভাপতি ময়নুল হক বলেছেন, ‘আমরা উভয় রাষ্ট্রের ছিটমহলবাসী বেঁচে থাকার মৌলিক অধিকার থেকে বঞ্চিত। ৬৭ বছর থেকে মানবেতর জীবন যাপন করছি। তাই ২০১১ সালের ৬ সেপ্টেম্বর করা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের মধ্যে প্রটোকল চুক্তির বাস্তবায়ন চাই।’

মঙ্গলবার দুপুরে লালমনিরহাটের জেলা প্রশাসক হাবিবুর রহমানের মাধ্যমে পররাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদানকালে এ কথা বলেন তিনি।

এসময় ভারতের অভ্যন্তরে বাংলাদেশের ৫১টি ও বাংলাদেশের অভ্যন্তরে ভারতের ১১১টি ছিটমহল বিনিময়ের দাবি জানিয়েছেন ভারতীয় ছিটমহলের নেতারা।

ময়নুল হক বলেন বলেন, ‘ভোটাধিকার প্রয়োগ, বয়স্কভাতা, প্রশাসনিক সুবিধা ও শিক্ষার মতো মৌলিক সুবিধা নেই তাদের। তাই তারা ওই চুক্তির মাধ্যমে উভয় দেশের ১৬২ ছিটমহলের মানুষ তাদের বন্দিজীবন থেকে মুক্তি চায়।’

তিনি জানান, আগামী ২৬ জুন পাটগ্রাম উপজেলার তিনবিঘা কড়িডোরে ছিটমহল বিনিময়ের দাবিতে দুই দেশের নাগরিক মহাসমাবেশ করবেন।

স্মারকলিপি প্রদানকালে ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির বাংলাদেশ ইউনিটের সভাপতি ময়নুল হক, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা ও লালমনিরহাট শাখার সাধারণ সম্পাদক আজিজুল ইসলামসহ ছিটমহলবাসীরা উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই