মেইন ম্যেনু

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসে পাঠানো শুভেচ্ছা বার্তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

হাসিনাকে ওবামার ধন্যবাদ

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ওবামা এক চিঠিতে শেখ হাসিনার প্রতি তার ‘কৃতজ্ঞতা ও ধন্যবাদ’ জানিয়েছেন।

এর আগে গত ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষে ওই শুভেচ্ছা বার্তা পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তাকে ধন্যবাদ জানিয়ে ওবামা চিঠিতে বলেন, “আমাদের ২৩৮তম স্বাধীনতা দিবসে অভিনন্দন জানানোয় আমার সঙ্গে যুক্তরাষ্ট্রের জনগণও আপনাকে ধন্যবাদ জানাচ্ছে।”

এমন এক সময়ে ওবামার এই চিঠি এলো যখন যুক্তরাষ্ট্রের হবু রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাটের একটি বক্তব্য নিয়ে বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে আলোচনা চলছে।

রাষ্ট্রদূত পদের জন্য প্রাথমিকভাবে মনোনীত বার্নিকাট গত সপ্তাহে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক সিনেট কমিটির সামনে বলেন, বাংলাদেশে গত ৫ জানুয়ারির সংসদ নির্বাচন ‘নিঃসন্দেহে ত্রুটিপূর্ণ’ ছিল।

সংসদের গত মেয়াদে বিরোধী দলে থাকা বিএনপি ও তাদের শরিকরা ৫ জানুয়ারির নির্বাচন বর্জন করায় অর্ধেকেরও বেশি আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। শেষ পর্যন্ত নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা নিয়ে টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করে আওয়ামী লীগ।

বার্নিকার্টের ওই বক্তব্য তুলে ধরে গত ১৭ জুলাই বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ৫ জানুয়ারির নির্বাচন দেশে-বিদেশে কোথাও গ্রহণযোগ্য হয়নি। সরকারের উচিৎ সব দলের সঙ্গে আলোচনা করে সুষ্ঠু নির্বাচন দেয়া।

অন্যদিকে সরকারের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু যুক্তরাষ্ট্রের হবু রাষ্ট্রদূতের বক্তব্যের সমালোচনা করে তাকে বিএনপির ‘মুখপাত্র’র মতো কথা না বলার পরামর্শ দেন।






মন্তব্য চালু নেই