মেইন ম্যেনু

স্মার্টকার্ডে বানান ভুল, অপেক্ষা বাড়লো ২০ হাজার নাগরিকের

রাজশাহী মহানগরীতে প্রথম ধাপে ২০ হাজার নাগরিক পাচ্ছেন না স্মার্টকার্ড। আধুনিক জাতীয় পরিচয়পত্রে নামের বানান ভুল, ছবি ও বিভিন্ন তথ্য ভুল থাকার কারণে তা পাবেন না তারা। আগামী ২ এপ্রিল ১০জন বিশিষ্ট ব্যক্তির হাতে স্মাটকার্ড তুলে দিয়ে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হলেও ৪ এপ্রিল থেকে শুরু হবে স্মার্টকার্ড বিতরণ শুরু।

নিবাচন অফিসের তথ্য মতে, মহানগরীর প্রায় ৩ লাখ নাগরিকের মাঝে স্মাটকার্ড বিতরণ করা হবে। পাসপোর্ট করা ও নবায়ন, চাকরির আবেদন, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিসহ ২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে এই স্মার্টকার্ড প্রয়োজন হবে। আধুনিক এই পরিচয় পত্রে ব্যক্তির নাম, মা-বাবার নাম, জন্ম তারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান থাকছে। সেই সাথে কার্ডের পেছনে রয়েছে, ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান। এছাড়াও সব মিলিয়ে স্মার্টকার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যভান্ডারে ৩১ ধরনের তথ্য থাকছে, যা মেশিনে মাধ্যমে পাঠযোগ্য হবে।

রাজশাহী জেলা নির্বাচন কর্মকতা সৈয়দ আমিরুল ইসলাম জানান, ইতিমধ্যে স্মর্টকার্ড বিতরণের সকল প্রস্ততি শেষ হয়েছে। ৪ এপ্রিল থেকে ওয়ার্ড ভিত্তিক স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু হবে। যা চলবে আগামী ৩০ নভেম্ববর পর্যন্ত। ওয়ার্ড কার্যালয় থেকে নাগরিকরা তাদের কার্ড সংগ্রহ করতে পারবেন। আর এ ধাপে বঞ্চিতদের ২০ হাজার কার্ড সংশোধনের পর তা বিতরণ করা হবে বলে জানান তিনি।






মন্তব্য চালু নেই