মেইন ম্যেনু

ঢাবি ও জাবি শিক্ষকদের মানববন্ধন

স্বতন্ত্র পে-স্কেল ও চাকরির বয়স বৃদ্ধির দাবি

দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বতন্ত্র বেতন কাঠামো ও চাকরির বয়সসীমা ৬৭ বছর নির্ধারণ করার দাবিতে পৃথকভাবে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

রোববার সকালে স্ব স্ব ক্যাম্পাসের অপরাজেয় বাংলার পাদদেশ ও প্রশাসনিক ভবনের সামনে তারা এ মানববন্ধন কর্মসূচি পালন করেন।

ঢাবি শিক্ষক সমিতির সভাপতি ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘উচ্চ শিক্ষা যদি সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার মাধ্যমে হয় তাহলে সেই উচ্চ শিক্ষার কারিগরদের অভুক্ত রেখে সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করা সম্ভব হবে না। তাই সকলের পক্ষ থেকে বেতনের আলাদা পে-স্কেলসহ চাকরির বয়সসীমা ৬৭ করার দাবি জানাচ্ছি। আমরা বিশ্বাস করি অচিরেই আমাদের দাবি মেনে নেয়া হবে।’

জাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ আহমদ বলেন, ‘বিশ্ববিদ্যালয় স্বায়ত্বশাসিত হওয়ার পরও শিক্ষকদের কোনো স্বতন্ত্র পে-স্কেল নেই। শিক্ষকদের বিভিন্ন ধরনের ভাতা সীমিত হলেও কিছু ভাতা আবার অবসরের সময় কেটে নেয়া হয়। তাই আমরা স্বতন্ত্র পে-স্কেল ও অবসরের বয়সসীমা বৃদ্ধির দাবি জানাচ্ছি।’

মানববন্ধনে ঢাবি শিক্ষক সমিতির সভাপতি ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিনের সভাপতিত্বে আর উপস্থিত ছিলেন- ঢাবি শিক্ষক সমিতির সহ-সভাপতি অধ্যাপক আকতার হোসেন খান, অধ্যাপক ইয়ারুল কবির, অধ্যাপক এস এম এনামুল হক, অধ্যাপক জিয়াউল হক মামুন ও অধ্যাপক গোলাম রব্বানী প্রমুখ।

এসময় জাবিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক কামরুল আহসান, শিক্ষক সমিতির কার্যনির্বাহী সদস্য ও বিভিন্ন বিভাগের শিক্ষকরা।






মন্তব্য চালু নেই