মেইন ম্যেনু

স্ত্রীর ফোনে আড়িপাতা! ৫০ হাজার টাকা জরিমানা স্বামীর

স্ত্রীর মোবাইল ফোনে আড়িপাতার জন্য স্বামীকে ৫০ হাজার জরিমানা করল পশ্চিমবঙ্গ সাইবার আদালত। রাজ্যে এধরনের শাস্তি এই প্রথম।

গতকাল, সাইবার অ্যাডজুডিকেটর (ন্যয়নির্ণায়ক) হিসেবে ওই ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করেন রাজ্যের তথ্যপ্রযুক্তি সচিব। অনলাইনে গোপনীয়তা ভঙ্গ করার জন্য তথ্যপ্রযুক্তি আইনের বিভিন্ন ধারায় দোষী সাব্যস্ত হন ওই ব্যক্তি।

অভিযোগকারিণী মহিলা দাবি করেছিলেন, ২০১৩ সালের মে মাসে তাঁর সঙ্গে অভিযুক্তের বিয়ে হয়। কিন্তু, বনিবনা না হওয়ার ফলে এক বছর বাদেই তাঁরা আলাদা বসবাস করতে শুরু করেন। ইতিমধ্যেই হাওড়া দায়রা আদালতে ডিভোর্সের মামলা চলছে।

অভিযোগে মহিলা জানান, সম্পর্ক ভাল থাকার সময়ে তিনি নিজের ফেসবুক ও ইমেল পাসওয়ার্ড স্বামীকে জানিয়েছিলেন। অভিযোগকারিণীর দাবি, একদিন স্বামী তাঁর মোবাইল নিয়ে একটি ম্যালওয়্যার (ম্যালিসিয়াস সফটওয়্যার) ডাউনলোড করে দেন।

মহিলার দাবি, ওই সফটওয়্যারের ফলে তাঁর ফোনের সমস্ত কল রেকর্ড, এসএমএস-এর তথ্য তাঁর অজ্ঞাতে স্বামীর কাছে চলে যেত। মহিলার কৌঁসুলি দাবি করেন, বিবাহবিচ্ছেদের মামলার শুনানিতে ওই ব্যক্তি তাঁর মক্কেলের মোবাইলে এই বিশেষ সফটওয়্যার ডাউনলোড করার বিষয়টি স্বীকার করেছেন।

এদিন ন্যয়নির্ণায়ক জানান, কারও অজান্তে তাঁর মোবাইলের তথ্য হাতিয়ে নেওয়াটা সাইবার অপরাধ হিসেবেই গণ্য করা হবে। ৩০ দিনের মধ্যে ৫০ হাজার টাকা স্ত্রীকে দেওয়ার জন্য মহিলার স্বামীকে নির্দেশ দেন তিনি। একইসঙ্গে, ব্যক্তিগত পাসওয়ার্ড স্বামীকে জানানোর জন্য মহিলাকেও ভর্ৎসিত করেন।-এবিপি আনন্দ






মন্তব্য চালু নেই