মেইন ম্যেনু

সীমান্ত বিরোধ নিষ্পত্তিতে সম্মত দুই দেশ

বাংলাদেশ ও ভারতের মধ্যকার স্থল সীমানা বিরোধ মীমাংসা করতে সম্মত হয়েছে উভয় দেশ। শনিবার নয়াদিল্লিতে পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে এমনটাই জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

ভারতের পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজও স্থল সীমানা নিয়ে বিরোধের নিষ্পত্তি নিয়ে একযোগে কাজ করার ঘোষণা দিয়েছেন।

বৈঠকে বাংলাদেশের সঙ্গে আন্তঃসড়ক যোগাযোগ বৃদ্ধির তাগিদ দিয়েছে ভারত। এছাড়া সীমান্তে চোরাচালান রোধ, আন্তঃনদী সংযোগ বৃদ্ধি এবং তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে বিশদ আলোচনা হয়েছে।

আঞ্চলিক ও উপআঞ্চলিক সহযোগিতা বাড়ানোর মাধ্যমে ভারত ও বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক আরো বেশি শক্তিশালী করা সম্ভব বলে যৌথ কমিশনের বৈঠক শেষে জানানো হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর অনেকটা নিশ্চিত বলে জানিয়েছেন সুষমা স্বরাজ। তিনিও বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেছেন। চলতি বছরের শেষ দিকে অথবা আগামী বছরের শুরুতে কোনো এক সময়ে বাংলাদেশ সফর করবেন মোদি।

মোদির এ সফরেই বহুল প্রত্যাশিত তিস্তার পানি বণ্টন চুক্তি স্বাক্ষর হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রী।

এদিকে, ২১ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রে জাতিসংঘের ৬৯তম অধিবেশনে যোগ দিতে ভারত থেকেই রাতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করবেন পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ। তার সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্র সচিবও যাচ্ছেন।






মন্তব্য চালু নেই