মেইন ম্যেনু

শেষ হলো হজের খুতবা

বিশ্বের ১৬৩টি দেশ থেকে আগত বিভিন্ন প্রান্তে থেকে আশা ২০ লাখ মানুষের চোখের পানিতে, আল্লাহর কাছে দুই হাত তুলে সব গুনাহ মাফ চাওয়ার প্রার্থনার মাধ্যমে শেষ হলো হজের খুতবা।
খুতবা পড়েছেন সৌদি গ্র্যান্ড মুফতি আব্দুল আজিজ আল শেখ এবং এটি তার ৩৪তম হজের খুতবা।
গ্র্যান্ড মুফতি আব্দুল আজিজ খুতবায় মুসলিম উম্মাহর শান্তি, কল্যাণ ও সমৃদ্ধির কথা উল্লেখ করে বলেন, ‘প্রতিটি ইবাদত আমাদের ওপর আমানত। নবীর দেখানো পথে সেগুলো আদায় করা আমাদের কর্তব্য। ধৈর্য, ক্ষমা, ভ্রাতৃত্ব এবং সমুদয় অসৎ স্বভাব থেকে বেঁচে থাকা ইসলামের অনুসারী হিসেবে আমাদের ওপর আমানত। এ দ্বীন ইসলাম আমাদের কাছে আল্লাহর একটি আমানত। সুতরাং যথাযথভাবে এর রক্ষণাবেক্ষণ এবং চর্চা ও পালন আমাদের দায়িত্ব। বিশুদ্ধ ঈমান এবং আমল এই দায়িত্ব আদায়ের প্রথম শর্ত। মোসলমান হিসেবে প্রতিটি কাজে আমাদেরকে নীতিবান, ন্যায় পরায়ণ এবং সৎচরিত্রের অধিকারী হতে হবে। মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের সবার রাসূল। তার প্রতি একনিষ্ঠ ভালোবাসা ও গভীর বিশ্বাস ঈমানের জন্য শর্ত।’
তিনি আরো বলেন, ‘আজ মোসলমানরা মার খাচ্ছে নির্যাতিত হচ্ছে।’ এ থেকে রক্ষা পেতে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ হয়ে মোসলমানদের বিরুদ্ধে সকল ষড়যন্ত্র মোকাবেলার আহ্বান জানিয়েছেন গ্রান্ড মুফতি আব্দুল আজিজ আল শেখ।
স্থানীয় সময় দুপুর ১২টার কিছু পরে শুরু হয়ে খুতবা শেষ হয় ১২টা ৪৪মিনিটে।






মন্তব্য চালু নেই