মেইন ম্যেনু

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সংলাপ

শারম্যান-নিশা ঢাকায়

বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান চতুর্থ অংশীদারিত্ব সংলাপে অংশ নিতে যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারম্যান এবং দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বৃহস্পতিবার বিকেলে ঢাকা এসেছেন।

জানা গেছে, দুই দেশের মধ্যে অংশীদারিত্ব সংলাপে ঢাকার পক্ষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এবং যুক্তরাষ্ট্রের পক্ষে দেশটির আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারম্যান নেতৃত্ব দেবেন।

আগামীকাল শুক্রবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এই সংলাপ শুরু হবে। এর আগে প্রস্তুতি হিসেবে বৃহস্পতিবার সকাল থেকে দিনব্যাপী যুক্তরাষ্ট্র-বাংলাদেশ ওয়ার্কিং কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট জানায়, অংশীদারিত্ব সংলাপে উন্নয়ন ও সুশাসন, বাণিজ্য ও বিনিয়োগ এবং নিরাপত্তা সহযোগিতাসহ বিশদ দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিষয়াদি আরো বিস্তৃত পরিসরে ও গভীরভাবে আলোচনা করা হবে। বিশেষ করে তৈরি পোশাকখাতে জিএসপি সুবিধা এবং নিরাপত্তা খাতের বিভিন্ন বিষয় এই সংলাপে অগ্রাধিকার পাবে।

জানা গেছে, আন্ডার সেক্রেটারি শারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় সাক্ষাৎ করবেন। আন্ডার সেক্রেটারি শারম্যান পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ছাড়াও বাংলাদেশ সরকারের উর্ধ্বতন কর্মকর্তা ও সুশীল সমাজের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গেও দেখা করবেন।

এর আগে দুই দেশের মধ্যে তৃতীয় অংশীদারিত্ব সংলাপ গত বছর যুক্তরোষ্ট্রের ওয়াশিংটনে অনুষ্ঠিত হয়।






মন্তব্য চালু নেই