মেইন ম্যেনু

শব্দসৈনিক প্রসেনজিৎ আর নেই

বিশিষ্ট মুক্তিযোদ্ধা এবং স্বাধীন বাংলা বেতারের শব্দসৈনিক প্রসেনজিৎ বোস বাবুয়া আর নেই। সোমবার ভোররাত সাড়ে তিনটার দিকে মেহেরপুর শহরের নিজ বাসভবন বসু ভিলাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সকাল সাড়ে দশটায় ড. শহীদ সামসুজ্জোহা পার্কে মেহেরপুর জেলা মুক্তিযোদ্ধা ইউনিট ও জেলা প্রশাসন তার মরদেহে গার্ড অব অনার প্রদান করে। শবযাত্রা শেষে বামনপাড়া শ্মশানঘাটে তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে।

প্রসেনজিৎ বোস ১৯৪০ সালের ১০ অক্টোবর এ অঞ্চলের জমিদার বোস পরিবারের বসু ভিলায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম হিরণ কুমার বোস ও মাতা অলোকা বোস। আজন্ম অসাম্প্রদায়িক ও প্রগতিশীল ভাবনার এই মানুষটি শিক্ষাগুরু শিবনারায়ণ চক্রবর্তীর কাছে অভিনয়ে হাতেখড়ি নিয়ে সাংস্কৃতিক অঙ্গনে প্রবেশ করেন।

স্বাধীন বাংলা বেতারে প্রচারিত নাটক জল্লাদের দরবার এ লারকানার নবাবজাদা ওরফে ভুট্টোর চরিত্রে অভিনয় করে মানুষকে উদ্বুদ্ধ করেন বাবুয়া বোস। বাংলাদেশ টেলিভিশনে আতিকুল হক প্রযোজিত দীনবন্ধু মিত্রের নীলদর্পণ নাটকসহ বিভিন্ন নাটকে তিনি অভিনয় করেন।

১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে যোগ দেন। রণাঙ্গনের সৈনিকদের উৎসাহ দিতে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সাথে যুক্ত হন তিনি। উল্লেখ্য, সাংবাদিক মার্ক টালি তাঁর মেহেরপুরের বাড়িতে আতিথেয়তা গ্রহণ করেন।






মন্তব্য চালু নেই