মেইন ম্যেনু

র‌্যাবকে দায়মুক্তি না দেয়ার আহ্বান ইইউয়ের

বাংলাদেশের বিশেষ বাহিনী র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব) মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে দায়মুক্তি না দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্ট।

বৃহস্পতিবার র‌্যাবসহ আরো তিনটি বিষয়ে পার্লামেন্টে রেজুলুশন পাস হয়েছে।

এদিন বাংলাদেশে মানবাধিকার এবং হত্যা, গুম, খুন, লুট, আইনশৃঙ্খলা বাহিনীর নামে নাগরিকদের অপহরণ, খুন, বিনা বিচারে হত্যা এসব বিষয় নিয়ে বির্তক হয়।

নির্ধারিত বিতর্কের শিরোনাম ছিল- হিউম্যান রাইটস ভায়োলেশন ইন বাংলাদেশ (২০১৪/২৮৩৪ (আরএসপি)।

বাংলাদেশের গণতন্ত্র, মানবাধিকার লঙ্ঘন, আইনের শাসন ভুলুণ্ঠিত এবং আইনশৃঙ্খলা বাহিনী বিশেষ করে এলিট ফোর্স র‌্যাব ও ডিবির নামে রাজনৈতিক নেতা, কর্মী ও সাধারণ নাগরিকদের চোখ মুখ বেঁধে ধরে নিয়ে পরবর্তীতে পরিবারের কাছে লাশ না দেয়া, র‌্যাব বিলুপ্তি, ইলিয়াস আলীর সন্ধান ইত্যাদি দাবি নিয়ে পার্লামেন্টে এই নির্ধারিত বিতর্কে সরকারের কঠোর সমালোচনা করা হয়।

এছাড়াও ওই রেজুলুশনে বাংলাদেশের প্রতি শ্রম আইন বাস্তবায়ন এবং এ সংক্রান্ত আইনগুলো ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের মানে উন্নীত করার আহ্বান জানানো হয়। এছাড়া রানা প্লাজা দুর্ঘটনায় গঠন করা দাতা সংস্থাকে ক্ষতিগ্রস্তদেরকে সাহায্য করার আহ্বান জানানো হয়। সেই সঙ্গে দুর্গতদের সহায়তা করার জন্য অর্থ সংগ্রহের আহ্বানও জানানো হয় ওই রেজ্যুলেশনে।






মন্তব্য চালু নেই