মেইন ম্যেনু

রাজনৈতিক বিষয় আমলে না নিয়ে পদোন্নতির সুপারিশ

রাজনৈতিক বিষয় আমলে না নিয়ে যোগ্য, দক্ষ ও মেধার ভিত্তিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতি দেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। তবে মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থীদের ছাড়া পদোন্নতি দেয়ার সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২১তম বৈঠকে এ সুপারিশ করা হয়। বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন কর্তৃক দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগ প্রক্রিয়া এবং সরকারি কর্মচারীদের বিদ্যমান ‘এসিআর পদ্ধতি’ সংস্কারের অগ্রগতি সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে।

বৈঠকে জানানো হয়, বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ থেকে ২ হাজার ৫৫৫টি দ্বিতীয় শ্রেণির শূন্যপদের চাহিদাপ্রাপ্তির ভিত্তিতে নন-ক্যাডার পদে সুপারিশ প্রদানের কার্যক্রম কমিশন কর্তৃক দ্রুত শুরু করা হবে। ২০১৬ সালে বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগে দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে পদোন্নতির মাধ্যমে নিয়োগকৃত কর্মকর্তার সংখ্যা ১ হাজার ৩৪৫ জন।

এছাড়া বিসিএস থেকে যেসব প্রার্থী প্রথম শ্রেণির ক্যাডার পদে সুপারিশ পাননি তাদের পদের শিক্ষাগত যোগ্যতা, মেধা তালিকা এবং বিদ্যমান কোটা পদ্ধতি অনুসরণ করে দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনকে সুপারিশ করা হয়েছে। একই সঙ্গে অন্যান্য দেশে মোটর ভেহিকেল ম্যানেজমেন্ট কীভাবে করা হয়, সে সম্পর্কে কেন্দ্রীয় পরিবহন পুল কর্তৃক বিস্তারিত বিবরণসহ একটি প্রতিবেদন কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি।

কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, এবিএম ফজলে করিম চৌধুরী, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এবং খোরশেদ আরা হক অংশগ্রহণ করেন।






মন্তব্য চালু নেই