মেইন ম্যেনু

রসুনে সারবে শীতকালীন অসুখ

সময়টা এখন পুরোপুরি শীতের দখলে। প্রকৃতির হাওয়া বদলে আমাদের পড়তে হচ্ছে নানা ধরণের সমস্যায়। ছোট বড় সবারই জ্বর-সর্দি-কাশিতে পড়তে হচ্ছে। বিশেষ করে বাচ্চাদের ক্ষেত্রে এর প্রভাব পড়ছে অনেক বেশি। অথচ অতিপ্রাকৃত রসুন খেয়েই থাকতে পারেন ঝামেলামুক্ত। আসুন জেনে নেয়া যাক, সর্দি কাশি এড়াতে রসুনের উপযুক্ত ব্যবহার।

সর্দি কাশি বা জ্বর হলে তা দ্রুত কমাতে রসুন খাওয়ার কোন বিকল্প নেই। রসুনের অ্যান্টিসেপটিক গুণাবলী এসব অসুখের সঙ্গে দারুণভাবে লড়াই করতে সক্ষম। শরীর থেকে দূষিত টক্সিক উপাদান অপসারন করতে এবং ঝটপট জ্বর কমাতে রসুনের জুড়ি মেলা দায়। তাই রান্নায় অবশ্যই একটু বেশি বেশি রসুন ব্যবহার করতে হবে। এছাড়াও তরকারির মধ্যে আস্ত রসুন ব্যবহার করতে পারেন। মজার স্বাদে রসুনের চপ করেও খেতে পারেন। মুখরোচক চপ খেতেও যেমন সহজ, তেমনি রোগ সারাতেও উপকারী।

রসুনসর্দি সারাতে রসুনের তেলও ব্যবহার করতে পারেন। বাসায় তৈরি করতে চাইলে সাধারণ সয়াবিন বা অলিভ অয়েলে কয়েক টুকরো রসুন দিয়ে ভাজতে পারেন। এবার নামিয়ে আনলেই হলো রসুনের তেল, অথবা দোকান থেকেও কিনতে পারেন। এই তেল খাবারে, স্যুপে, রান্নায় ব্যবহার করুন। হালকা গরম করে ছোট বাচ্চাদের বুকে মালিশ করে দিতে পারেন। শীতের অসুখ দ্রুত পালাবে।

এছাড়াও রসুনে থাকা ভিটামিন ‘সি’র কথা বিশেষভাবে বলতে হয়। কেননা এই ভিটামিন স্কার্ভি রোগের প্রতিরোধক ও প্রতিষেধক হিসেবে কাজ করে। একই সঙ্গে তা রক্তনালি নমনীয় রাখে। হৃদজনিত বিভিন্ন সমস্যায় ভীষণ কার্যকর এ ভেষজ। ডাক্তারি পরীক্ষায় প্রমাণিত, রসুন উচ্চ রক্তচাপও কমিয়ে দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, প্রতি মিলিলিটার শুক্রাণুতে ২০ মিলিয়নের কম স্পার্ম থাকলে যেকোনো পুরুষ অনুর্বর হতে পারেন। এক্ষেত্রে বিশেষ সহায়ক মসলা রসুন স্পার্ম তৈরিতে খুবই কার্যকর।






মন্তব্য চালু নেই